১১ অক্টোবর, ২০১৯ বিছনাকান্দি, সিলেট
অষ্টম, নবম ও দশম শ্রেণির বাংলা প্রথম ও দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী পরীক্ষা, রচনামূলক অংশের সকল বিষয়, সৃজনশীল প্রশ্ন, শিক্ষা, সাহিত্য, কবিতা ও স্বাস্থ্যবিধি
চলমান কথা
Friday, June 26, 2020
জীবন
-মো: সবুজ হাওলাদার
২৫ ফেব্রুয়ারি, মঙ্গলবার, ২০২০
জীবন মানে ভাবতে জানা
জীবন মানে কাঁদতে জানা।
মানুষের সুখে-দঃখে, মিলে মিশে থাকা।
নিজের আলোয় আলোকিত কর জগৎ তোমার
ভালো হবে জানি বিশ্ব মাঝার।
তাতেই সুখ, আনন্দ অপার
ভবানন্দে আছে আলো আর কত কালো
তা লয়ে থাকতে হবে ভালো।
ভাই বন্ধু বল কে কার?
কর্ম না থাকিলে সব কিছু পার।
তোমার যা আছে ভালো তা দাও বিলিয়ে বিশ্ব মাঝে
তোমার স্মৃতি রবে জানা
থাকবে না তাতে কোনো মানা।
জীবন মানে হার না মানা।
হার জিতে কিছু নাহি যায় আসে না;
তবুও আমাদের করতে মানা
যা মিথ্যা জানা অজানা।
জীবন মানে হাসতে জানা।
পরের সুখে কাঁদতে মানা।
সবার দুঃখে হাত বাড়িয়ে
যাও সবার আগে এগিয়ে
দেখবে মানুষ আসছে কত
তোমার সুখে, দুঃখে যত।
মানবের তরে মানবের জন্ম
এ সত্য মানবে তোমার মর্ম
তোমার কর্মে শান্তি আসুক
ভব মাঝে মানুষ বাঁচুক।
জীবনের জয়গানে বদলে দিব সমাজটাকে
কাঁদবে না কেউ আমার পাশে
সবার জীবব উঠবে হেসে।
জীবন জানি একটি মাত্র
করতে হবে কর্ম নিত্য
আমার কর্ম আনবে বয়ে
সুখের খবর আর আনন্দ নিয়ে
মানবের সাথে থাকব জিয়ে।
জীবন মানে হাসি-কাঁন্না,
আনন্দ-বেদনা; এই নিয়ে বেঁচে থাকা।
সুখ সুখ করে কাঁদিস না মন।
দুঃখ রবে সারাটা জীবন।
অপরের সুখে সুখি হও তুমি
সবাই তোমায় দেবে চুমি।
আলো আঁধার থাকে পাশাপাশি
তাকেই আমরা ভালো বাসি।
তবে দুঃখ আর রবে না মনে
জীবন হবে সুখী সবার সনে।
জীবন মানে উদারতা
থাকতে হবে মানবতা
মানবের তরে মানব জনম সার
আপদে-বিপদে পাশে থাকতে পার।
পারি যেন স্মরণ করি
কেহ আমার পর নারি।
আমি তো চলে যাব; যেতই হবে
কিছু নাহি কেহ সঙ্গে নিবে,
থাকবে আমার কর্ম যত
ভালো কিংবা মন্দ কত,
মানবের মাঝে বেঁচে রবে
অনন্তকাল ধরে ভবে।
যা আছে কর্ম মম; তা গ্রহণ কর
মানুষের হৃদে ফুল ফুটে
হাসব আমি জগৎ পুটে
জীবন মানে বেঁচে থাকা।
মানব হৃদয়কোণে চিত্র আঁকা।
স্মরণে বিস্মরণে ভালো রাখা
থাকে যেন সবার স্বপ্নে মন্ত্রমাখা।
সবার তরে যেন পারি জীবন দিতে
মৃত্যুটাকে হাসি মুখে রবণ করে নিতে।
মহাকালের বীণায় আজি বাজে জানি
সকলকে আজ নিতে হবে মানি
আমি শুধু কেবল জানি
রাঁধার পরে খাওয়া আর খাওয়ার পরে রাঁধা
এই চক্রে আমাদের সকলের জীবন বাঁধা।
কত স্মৃতি
-মো: সবুজ হাওলাদার
১৫ ফেব্রুয়ারি, ২০০১
ডহরপাড়া, বরিশাল।
ছোট বেলার যত কথা
মনে পড়ে আধা আধা
বাঁশ বাগানে ঘিরে থাকা
মোদের ছোট্ট কুঁড়ে ঘরে
কত হাসি আনন্দ বেদনা
আর মিলে মিশে থাকা।
কত গান কত স্মৃতি
মনের মধ্যে ধরে রাখি।
পুকুর পাড় আম বাগান
কত ফুল স্মৃতি মাখান।
পুবের হাওয়া বইত যখন
শাখায় শাখায় ফুটত তখন
কদম ফুলের বাহারি রূপ
ছড়িয়ে দিত কত অপরূপ।
প্রকৃতি তোমার রূপের বাহার চারদিকে
মনের মাঝে উঠে ডেকে
কত স্মৃতি সুখে-দুঃখে
গাছের ডালে পাখি ডাকে
দূর আকাশের মুক্তি পানে।
মুক্তি মনের না আসিলে
মানবেরে ভালো না বাসিলে
মানবের পাশে না থাকিলে
কেমন করে পাবিরে মন মিলতে
পরমাত্মার সনে মহা মিলনে।
গাছে ঘেরা পাঠশালা, বটতলা
কবে জানি কোন শুভক্ষণে
ভর্তি হলাম পাঠশালা কাননে।
মনে নেই কার সনে;
কবে কোন লগনে
জানতে গিয়েছিলাম অনেক অজানাকে
জেনেছি কত মনে আছে যত;
আলো অন্ধকারের বিচিত্র খেলা
রহস্য ঘেরা মন-দোলা আমার পৃথ্বী
আছে জানা অজানা যত কীর্তি।
পাঠশালা সে তো পাঠশালা নয়
যেন গাছে ঘেরা ঘর
নেই নেই আছে শুধু
গাছের ঘর আর কত মধু
ছায়া ঘেরা শ্যামল পাড়া
পাঠশালা মোরা গাছে মোড়া
আম জাম চালতা আর বেত ফল
খেতাম শুধু যা পেতাম।
ছেলের দল ছোট ছোট
বাগান বাড়ি ঘুরে বেড়াতাম
যখন যা খেতে পেতাম।
খেতাম আর মনে হত মধু আর মধু।
বাগানের ফল আমড়া আর আম
কাউকে-ই কখনো না চিনিতাম।
ছোট ছিলাম হয়তো তাই
কেউ কোনো দিন কটু; কথা বলে নাই
সালাম জানাই তোমায় কাকী
পেয়ারা নিতাম দিয়ে ফাকি।
কখনো জানি দাওনি গালি
আম পেরেছি ঢিলটি মারি।
আমার গুরু মহামতি আফসার;
দিত কত ভুল-ভ্রান্তি মাপ ছাড়।
বলতে যখন পড় বই,
মানুষ হতে হবে তাই।
অনেক বড় হবে জানি
তাই সেদিন তোমার কথা শুনি
পড়েছি কত আলোয় ভরা বই জানি
চলেছি জীবনের জয়গানে;
নতুন খবরেরিআহ্বানে
বড় হয়েছি, মানুষ হব বলে
সবার মাঝে আলো দেব মেলে।
মনে আশা কত ভালোবাসা
সবারে রাখিব সুখে এই সত্য মেনে
আলোর মশাল ছড়িয়ে দিতে
তোমার শিক্ষা নিয়েছি আপন মনে।
হয়ত পেরেছি বা পারিনি
তবু আশা কখনো ছাড়িনি।
জ্বালিয়ে রেখেছি মনের আলো
মানব যত বাসব ভালো
মানব মাঝে থাকি যেন বাঁচি
যত দিন এই পৃথিবীতে আছি।
এই নিয়ে সুখে বেঁচে থাকা খাসা
কত স্মৃতি আর কত আশা।
Wednesday, June 24, 2020
দ্বিতীয় শ্রেণির ১০.০৬.২০-০৮.০৭.২০ তারিখ পর্যন্ত পড়া ও বাড়ির কাজ
সম্মানিত অভিভাবক নিচের সময়সূচি অনুযায়ী আপনার সন্তানের পড়ালেখা নিজ দায়িত্বে পড়ানোর এবং বাসার খাতায় লেখানোর জন্য অনুরোধ করা হল।
বি.দ্র. তারিখ অনুযায়ী বাড়ির কাজগুলো স্কুল খুললে চেক করা হবে।
বিষয় অনুযায়ী আলাদা আলাদা খাতায় তারিখের ধারাবাহিকতা বজায় রেখে লিখে রাখবে।
প্রথম শ্রেণির পাঠ্যসূচি
| ||||
তারিখ
|
বিষয়
|
পাঠ্যাংশ
|
বাড়ির কাজের তারিখ
|
খাতায় লিখবে
|
10.06.20
|
বাংলা
|
বাক্য গঠন কর: ষাঁড়, রং, সবুজ, হলুদ, আষাঢ়, পায়রা, উৎসব, চাঁদ, সিংহ, শরৎ, ঝমঝম, তিমি, ঢাক, নদী, পুতুল
|
10.06.20
|
খাতায় লিখবে
|
12.06.20
|
ইংরেজি
|
২১-৩০ পৃ: প্রতিটি শব্দ এবং বাক্যগুলো ইংরেজি থেকে বাংলা ও বাংলা থেকে ইংরেজি করবে।
|
12.06.20
|
খাতায় লিখবে
|
14.06.20
|
গণিত
|
৫৪ পৃষ্ঠার অঙ্ক করবে
|
14.06.20
|
খাতায় লিখবে
|
16.06.20
|
বাংলা
|
বাক্য গঠন কর: ময়ূর, নূপুর, আকাশ, কৃষক, মৃগেল, বৈশাখ, বৈকাল, মাঝি, সৈকত, ঢোল, মৌচাক, নৌকা, দাদিমা, চশমা, মহানবী
|
16.06.20
|
খাতায় লিখবে
|
18.06.20
|
ইংরেজি
|
৩১-৪০ পৃ: প্রতিটি শব্দ এবং বাক্যগুলো ইংরেজি থেকে বাংলা ও বাংলা থেকে ইংরেজি করবে।
|
18.06.20
|
খাতায় লিখবে
|
20.06.20
|
গণিত
|
৬৫ পৃষ্ঠার ছোট থেকে বড় এবং বড় থেকে ছোট পড়বে
|
20.06.20
|
খাতায় লিখবে
|
২2.06.20
|
বাংলা
|
১. ধ্বনি কাকে বলে? ধ্বনি কত প্রকার ও কী কী?
২. স্বরধ্বনি ও ব্যঞ্জনধ্বনি কাকে বলে উদাহরণসহ লেখ।
|
২2.06.20
|
খাতায় লিখবে
|
24.06.20
|
ইংরেজি
|
১. বাক্য গঠন কর: Hen, Open, Close, Show, Window, Door, Book, Bag, Goat, Kite.
২. Word কাকে বলে?
৩. Syllable কাকে বলে?
|
24.06.20
|
খাতায় লিখবে
|
26.0৬.20
|
গণিত
|
৬৬-৬৭ পৃষ্ঠার অঙ্ক করবে
|
26.0৬.20
|
খাতায় লিখবে
|
28.০৬.20
|
বাংলা
|
১. বর্ণ কাকে বলে? উদাহরণসহ লেখ।
২. প্রথম সাময়িকের জন্য লিখে দেওয়া সবগুলো বিপরীত শব্দ।
|
28.০৬.20
|
খাতায় লিখবে
|
30.০৬.20
|
ইংরেজি
|
১. বাক্য গঠন কর: Lamp, Draw, Moon, Take, Play, Ox, Crow, Pond, Tree, Plant
২. Vowel কাকে বলে? Vowel কয়টি ও কী কী
৩. Consonant কাকে বলে? Consonant কয়টি ও কী কী?
|
30.০৬.20
|
খাতায় লিখবে
|
02.07.20
|
গণিত
|
৬৮-৬৯ পৃষ্ঠার অঙ্ক করবে
|
02.07.20
|
খাতায় লিখবে
|
04.07.20
|
বাংলা
|
অনুচ্ছেদ: বিড়াল
|
04.07.20
|
খাতায় লিখবে
|
06.07.20
|
ইংরেজি
|
My Garden
|
06.07.20
|
খাতায় লিখবে
|
08.07.20
|
গণিত
|
৭০-৭১ পৃষ্ঠার অঙ্ক করবে
|
08.07.20
|
খাতায় লিখবে
|
প্রথম শ্রেণি ১৬.০৫.২০-০৮.০৬.২০ তারিখ পর্যন্ত বাড়ির কাজ
প্রথম শ্রেণির পাঠ্যসূচি
|
||||
তারিখ
|
বিষয়
|
পাঠ্যাংশ
|
বাড়ির কাজের তারিখ
|
খাতায় লিখবে
|
16.05.20
|
বাংলা
|
কবিতা-হনহন পনপন
আ-কার শব্দ গঠন
ই-কার শব্দ গঠন
|
16.05.20
|
খাতায় লিখবে
|
1৮.05.20
|
ইংরেজি
|
Vocabulary: Page-62(H-L)
|
1৮.05.20
|
বাংলা অর্থসহ খাতায় লিখবে
|
২০.05.20
|
গণিত
|
অঙ্কে লেখ (৪০-৭৫)
অঙ্ক কর পৃ-৪৭
|
২০.05.20
|
|
19.05.20
|
বাংলা
|
কবিতা-মামার বাড়ি
ঈ-কার শব্দ গঠন
উ-কার শব্দ গঠন
|
19.05.20
|
খাতায় লিখবে
|
2২.05.20
|
ইংরেজি
|
Vocabulary: Page-62(M-P)
|
2২.05.20
|
বাংলা অর্থসহ খাতায় লিখবে
|
2৭.05.20
|
গণিত
|
কথায় লেখ (৪০-৭৫)
অঙ্ক কর পৃ-৫০
|
2৭.05.20
|
|
২৯.05.20
|
বাংলা
|
কবিতা-ভোর হলো
ঊ-কার শব্দ গঠন
ঋ-কার শব্দ গঠন
|
২৯.05.20
|
খাতায় লিখবে
|
৩১.05.20
|
ইংরেজি
|
Rhyme: Page-26 মুখস্ত করবে।
My Mother
|
৩১.05.20
|
খাতায় লিখবে
|
০২.0৬.20
|
গণিত
|
নামতা ৫ ও ৬
অঙ্ক কর পৃ-৫২
|
০২.0৬.20
|
|
০৪.০৬.20
|
বাংলা
|
শুভ ও দাদিমা, রুবির বাগান ও মায়ের ভালোবাসা-গল্প থেকে প্রশ্ন পড়ে
উত্তর লিখবে
|
০৪.০৬.20
|
খাতায় লিখবে
|
০৬.০৬.20
|
ইংরেজি
|
Rhyme: Page-34 মুখস্ত করবে।
The Cat
|
০৬.০৬.20
|
খাতায় লিখবে
|
০৮.0৬.20
|
গণিত
|
নামতা ৭ ও ৮
অঙ্ক কর পৃ-৫৩
|
০৮.0৬.20
|
খাতায় লিখবে
|
Subscribe to:
Posts (Atom)