চলমান কথা

গত ১১ মে, ২০২০ আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্র উচ্চ বিদ্যালয়ের অনলাইন পরীক্ষার শুভ উদ্বোধন করেন প্রকৌশলী এ এম এম সাজ্জাদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, এপিএসসিএল।

স্বপ্নের পদ্মা সেতু; স্বপ্ন হলো সত্যি। স্বপ্নের পদ্মা সেতুর সাথে স্বপ্ন যাবে বাড়ি।

Saturday, September 12, 2020

 #  তোমার কোনো বন্ধুর মাতৃবিয়োগে তাকে সান্ত্বনা দিয়ে একখানা চিঠি লেখ।

অথবা, মনে করো, তোমার নাম দিপা/দীপন। তোমার বন্ধুর নাম আবির/কাবির। সে রাজশাহী থাকে।তোমার কোনো বন্ধুর মাতৃবিয়োগে তাকে সান্ত্বনা দিয়ে একখানা চিঠি লেখ।

১২ জুলাই, ২০১৮ খ্রি.

উজিরপুর, বরিশাল।


প্রিয় আবির/কাবির,

আমার আন্তরিক সমবেদনা আর শুভকামনা তোমাকে। অনেক দিন ধরে ভাবছিলাম তোমাকে চিঠি লিখবো। চিঠি লেখার আগেই তোমার চিঠি পড়ে মনটা খারাপ হয়ে গেল।

তোমার চিঠি পড়ে জানতে পেলাম তোমার পরম স্নেহময় মা পৃথিবীতে আর বেঁচে নেই। কথাটা নির্মম হলেও আমাকে বিশ্বাস করতে হল। পৃথিবীতে কেউ স্থায়ী হয় না। সবাইকেই প্রকৃতির অমোঘ নির্দেশে চলে যেতে হয়। কিন্তু কখনো ধারনাই করতে পারি নি যে, তাঁর মত এমন হাসি-খুশি, প্রাণবন্ত সুস্থ মানুষটি হঠাৎ এভাবে সবাইকে শোক-সাগরে ভাসিয়ে দিয়ে চিরতরে চলে যাবেন। তাঁর মত জ্ঞানগর্ভ শিক্ষিকা এবং নিবেদিতপ্রাণের মৃত্যুতে আমাদের তথা সমাজের অপূরণীয় ক্ষতি হলো। তোমার মায়ের মত আদর্শ মানুষ আজকাল সমাজে বিরল। তাই তুমি তোমার মায়ের মৃত্যুতে যে বিয়োগ যন্ত্রণা ভোগ করছ তা শুধু তোমার একার নয়। তাঁর সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যারা যুক্ত ছিল এ বেদনা তাদের সবার। অসহ্য বেদনার মধ্যেও তোমাকে শক্ত হতে হবে, ভেঙ্গে পড়লে চলবে না। তাঁর আদর্শকে সমুন্নত রাখার দায়িত্ব এখন তোমার। মহান সৃষ্টিকর্তা তোমার মাকে জান্নাতবাসী করুন এবং তোমার মনের শত দুঃখ-বেদনার অবসান করুন।

তোমার বাবাকে আমার সালাম এবং ছোট বাই-বোনদেরকে অকুণ্ঠ শুভাশীষ দিও। আল্লাহ তোমাদের সবাইকে ধৈর্য ধারণের শক্তি দিন-এ প্রার্থনা আমার।


ইতি

তোমার প্রীতিধন্য

দিপা/দীপন

 

প্ররেক,

দীপন

গ্রা:+পো: ডহড়পাড়া

উপজলো: উজরিপুর

জলো: বরশিাল।    

ডাক টকিটি

প্রাপক,                               

মামুন হোসনে

গ্রাম+পো: ধামসর,

উপজলো: পঞ্চগাঁও       

জলো: রাজশাহী

No comments: