শিক্ষা ও মনুষ্যত্ব
০১. নিচের
উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
মুক্তি
মনুষ্যত্ব
শিক্ষা
সুশৃঙ্খল
সমাজব্যবস্থা
অন্নচিন্তা
মানবজীবন
ক. জ্ঞান
পরিবেশন কিসের উপায়?
খ. মনুষ্যত্বে
উত্তরণের ক্ষেত্রে শিক্ষা কী ভূমিকা পালন করে? ব্যাখ্যা কর।
গ. সুন্দর
সমাজ গঠনে উদ্দীপকের ধাপগুলো কীভাবে ভূমিকা রাখতে পারে? শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধের
আলোকে ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের
ছক এবং শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধের আলোকে মুক্তির স্বরূপ ব্যাখ্যা কর।
০২. নিচের
উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
দশম শ্রেণির বিদায় অনুষ্ঠানে প্রধান শিক্ষক বলেন, “মানুষের মনকে আলোকিত করার প্রধান উপায় হলো শিক্ষা। প্রকৃত শিক্ষায় মানুষের কল্যাণ হয় এবং মানব মনের মুক্তি ঘটে। আর মুক্তি না থাকলে মনুষ্যেত্বের স্বাদ পাওয়া যায় না।”
ক. শিক্ষার
আসল কাজ কী?
খ. আত্মার
অমৃত উপলব্ধি করা যায় না কেন?
গ. উদ্দীপকের
নীতিবোধের সাথে ‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের বিষয়ের সাদৃশ্য ব্যাখ্যা কর।
ঘ. “মুক্তি
না থাকলে মনুষ্যেত্বের স্বাদ পাওয়া যায় না।” -‘শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধের আলোকে
বিশ্লেষণ কর।
০৩. নিচের
উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
মেধাবী ছাত্র হাসান লেখাপড়া শেষ করে সরকারী উচ্চ পদে একটি চাকরি পায়। ইচ্ছে করলেই সে অনেক আর্থিক সম্পদের মালিক হতে পারে। কিন্তু সে এটা পছন্দ করে না। তার সহকর্মী সুবা ইতোমধ্যে অনেক অবৈধ সম্পদের মালিক হয়েছে। সে হাসানকে নানাভাবে প্রলুব্ধ করে। কিন্তু হাসান তার অনৈতিক প্রস্তাবকে র্ঘণাভরে প্রত্যাখান করে নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করে চাকরিজীবন শেষ করে। এখন তার অঢেল ধন-সম্পদ না থাকলেও সবাই তাকে সম্মান করে।
No comments:
Post a Comment