চলমান কথা

গত ১১ মে, ২০২০ আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্র উচ্চ বিদ্যালয়ের অনলাইন পরীক্ষার শুভ উদ্বোধন করেন প্রকৌশলী এ এম এম সাজ্জাদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, এপিএসসিএল।

স্বপ্নের পদ্মা সেতু; স্বপ্ন হলো সত্যি। স্বপ্নের পদ্মা সেতুর সাথে স্বপ্ন যাবে বাড়ি।

Tuesday, May 4, 2021

অনুচ্ছেদ

 35.  শিক্ষা সফর

বৈচিত্র্যের সন্ধানী মানুষ কখনো স্থির হয়ে বসে থাকতে পারে না। নতুন আকর্ষণে মানুষ প্রতিনিয়ত এক স্থান থেকে অন্য স্থানে গমন করে। দেশ সফর মানুষের জ্ঞান সঞ্চয়ের ও অবকাশ যাপনের একটি উৎকৃষ্ট পন্থা। এতে অভিজ্ঞতা বাড়ে এবং হৃদয়ের প্রসার ঘটে। এই উদ্দেশ্যগুলোকে সামনে রেখে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য শিক্ষাসফরের আয়োজন করা হয়। ছাত্র-ছাত্রীরা বই-পুস্তক পাঠ করে দেশ-বিদেশের ইতিহাস প্রসিদ্ধ স্থান ও বস্তুসমূহের সম্বন্ধে অনেক কিছু জানতে পারে। কিন্তু নিজের চোখে দেখলে জ্ঞান ও অভিজ্ঞতা লাভ হয় অনেক বেশি।

বই পড়ে কোনো একটি স্থান ও বিষয় সম্বন্ধে জ্ঞানার্জন সম্পূর্ণ হয় না বলেই শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ প্রতিবছর ছাত্রদের শিক্ষাসফরের ব্যবস্থা করেন। এর অন্যতম উদ্দেশ্য একাডেমিক প্রয়োজন মেটানো। কিন্তু শিক্ষা সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ এইজন্য যে, এটি ছাত্র-ছাত্রীদের মধ্যে সহমর্মিতা ও ভাবের আদান-প্রদান ঘটায়। ছাত্ররা জাতির মেরুদণ্ড, ছাত্রদের সুশিক্ষা দানের মধ্যে রয়েছে দেশ গড়ার কার্যকারিতা। আর হাতে-কলমে শিক্ষা গ্রহণই সুশিক্ষার অন্যতম পন্থা যা শিক্ষা। সফরের মাধ্যমে সম্ভব। শিক্ষা শুধু বইয়ের কয়েকটা পাতার মধ্যে সীমাবদ্ধ নয়। শিক্ষার আলো সর্বত্রই বিচরণ করে। আর শিক্ষা সফর সেই আলোকে ছড়িয়ে দেয় উন্মুক্ত আকাশে। শিক্ষা সফরের মূল আনন্দ হলো প্রকৃতির আবার সৌন্দর্য্যকে প্রাণ খুলে অবলোকন করা। কিছুটা সময় প্রকৃতির মাঝে নিজেকে হারিয়ে ফেলা এবং প্রকৃতির মাঝেই নিজেকে আবিষ্কার করা এ এক অদ্ভুত অনুভূতি। ভ্রমণের আনন্দ একে অন্যের সাথে ভাগাভাগি করার মাধ্যমে সেই অনুভূতি হয়ে উঠে আনন্দের মহাসমুদ্র। 

শুধু যে আনন্দই শিক্ষা সফরের উদ্দেশ্য তা কিন্তু নয়। শিক্ষা সফরের মাধ্যমে একজন শিক্ষার্থী অনেক অভিজ্ঞতা অর্জন করতে পারে। শিক্ষা সফরের মাধ্যমে শিক্ষার্থী অনেক স্থান এবং ওই স্থানের জীবন যাপনের ধরণ এবং বিভিন্ন ধরণের সংস্কৃতির সম্পর্কে জানতে পারে। তাদের কল্পনা শক্তি বৃদ্ধি পায়। শরীর এবং মননের বিকাশ ঘটে। পড়াশুনার একঘেমেয়ি দূর হয়। মন প্রফুল্ল থাকে যা পরবর্তীতে শিক্ষার্থীকে পূনরায় পড়াশুনায় উজ্জীবিত করে। সুতরাং শিক্ষা সফরের গুরুত্ব অত্যধিক ও অপরিসীম।

অনুচ্ছেদ

 মাদকাসক্তি

বিশ্বমাঝারে নানান আসক্তির মধ্যে মাদকাসক্তি অন্যতম। যেসব খাদ্য, পানীয় বস্তু সুস্থ মস্তিষ্কে বিকৃতি ঘটায়, জ্ঞান-বুদ্ধি লোপ করে এবং নেশা সৃষ্টি করে সেগুলোকে আমরা মাদকদ্রব্য বলে থাকি। মাদক জাতীয় উপাদান ও ওষুধের ব্যবহারের প্রবণতাই মাদকাসক্তি।


মাদকাসক্তি বর্তমান বিশ্বের মারাত্মক সমস্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মাদকাসক্তি হচ্ছে চিকিৎসা বিজ্ঞানে গ্রহণযোগ্য নয় এমন দ্রব্য অতিরিক্ত পরিমাণ গ্রহণ করা ও তার উপর নির্ভরশীল হয়ে পড়া। বিভিন্ন কারণে মানুষ মাদকাসক্ত হয়। এর মধ্যে সঙ্গদোষ, কৌতূহল, পারিবারিক কলহ, ধর্মীয় মূল্যবোধের বিচ্যুতি ও মাদকদ্রব্যের সহজলভ্যতা উল্লেখযোগ্য। বিশেষ করে যুবসমাজই মাদকাসক্তিতে সবচেয়ে বেশি আচ্ছন্ন। বিশ্বে বিভিন্ন ধরনের মাদকদ্রব্য চালু আছে। মদ, ভাং, গাঁজা, আফিম ইত্যাদি নেশা বহু প্রাচীনকালের। বর্তমানে মাদকদ্রব্য হিসাবে হেরোইন, মারিজুয়ানা, এলএসডি, প্যাথেড্রিন, কোকেন, হাসিস, মরফিন ইত্যাদি উল্লেখযোগ্য। মাদকাসক্তির কারণে মানসিক ও শারীরিক শক্তি লোপ পেলে ব্যক্তির সামাজিক আচরণে কিছু বিকার দেখা যায়। মানুষের কর্মশক্তি লোপ পায়, আয়ু কমে যায়। মাদকাসক্তির প্রভাবে যুবক শ্রেণির নৈতিক অধঃপতন ঘটছে। নেশাগ্রস্তদের মধ্যে অপরাধপ্রবণতা বাড়ছে। তারা স্বাভাবিক সুখ স্বাচ্ছন্দ্যময় জীবনকে বিসর্জন দিচ্ছে। গবেষণায় দেখা গেছে মাদকদ্রব্য গ্রহণ ও অসামাজিক কাজে লিপ্ত হওয়ার মধ্যে একটি সম্পর্ক রয়েছে। মাদকাসক্তির ব্যক্তিগত দিক ছাড়াও এর আরও একটি ব্যবসায়িক দিক রয়েছে, যা বিশাল অপরাধ জগতের সাথে সম্পর্কিত। মধ্যপ্রাচ্য, রাশিয়া, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা প্রভৃতি দেশ মাদকদ্রব্যের চোরাচালানের ট্রানজিট পয়েন্ট হিসাবে ব্যবহৃত হচ্ছে। আমাদের দেশের ১৭ ভাগ মানুষ মাদকদ্রব্য ব্যবহার করে। এর বিরুদ্ধে সচেতনতার পাশাপাশি এখনই প্রতিরোধ গড়ে তুলতে হবে। জাতীয় ও আন্তর্জাতিক উদ্যোগে আগামী প্রজন্মকে উপহার দিতে হবে একটি মাদকমুক্ত সমাজ।

অনুচ্ছেদ

 দেশপ্রেম

নিজের দেশকে, দেশের মানুষকে ভালোবাসাই হচ্ছে দেশপ্রেম। নিজের দেশকে ভালোবাসে না এমন কে আছে? দেশপ্রেম মানুষের স্বভাবজাত গুণ। সামাজিক মানুষের দেশের প্রতি গভীর মমত্ববোধই হলো দেশপ্রেম। মা, মাটি ও মানুষকে ভালোবাসার মধ্যেই দেশপ্রেমের মূল সত্য নিহিত। প্রত্যেক মানুষের দেহ মন বিশ্বাস আদর্শ সবকিছুই স্বদেশের বিভিন্ন উপাদান দ্বারা পুষ্ট।তাই সে দেশের ভাষা-সাহিত্য, ইতিহাস-ঐতিহ্য, সমাজ-সংস্কৃতি এবং জীবন ও পরিবেশকে ভালােবাসতে শুরু করে। এই ভালোবাসাই হচ্ছে দেশপ্রেম।


শুধু মুখে মুখে এই ভালোবাসার কথা বললেই দেশপ্রেম হয় না। চিন্তায়, কথায় ও কাজে দেশের জন্য যে ভালোবাসা প্রকাশ পায় সেটাই প্রকৃত দেশপ্রেম। ফলে স্বদেশের জন্যে তার যে প্রেম তা কৃতজ্ঞতার, কর্তব্যের এবং দায়িত্বের। প্রকৃত দেশপ্রেমিকের মধ্যে কোনো সংকীর্ণ চিন্তা থাকে না। দেশের কল্যাণ ও সমৃদ্ধিই দেশপ্রেমিকের সর্বক্ষণের চিন্তা ও কর্মের বিষয়। দেশের স্বার্থকে তিনি সবকিছুর উর্ধে স্থান দিয়ে থাকেন। নিজের অহংকার, মেধা, প্রজ্ঞা ও গৌরব স্বদেশের জন্য নিবেদন করেন। দেশের জন্য নিজেকে অকাতরে বিলিয়ে দিয়ে দেশের মর্যাদা রক্ষা করেন। যুগে যুগে অসংখ্য মনীষী দেশের মানুষের কল্যাণে নিজেদের জীবন উৎসর্গ করে বিরল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। ব্রিটিশবিরোধী স্বাধীনতার লড়াইয়ে জীবন দিয়েছেন তীতুমীর (Titumir), প্রীতিলতা (Pritilata Waddedar)। ফাঁসির মঞ্চে জীবন উৎসর্গ করেছেন ক্ষুদিরাম (Khudiram Bose, সূর্য সেন (Surya Sen)। মাতৃভাষার মর্যাদা রক্ষার জন্য শহীদ, রফিক, বরকত, সালাম, জব্বার এবং বাংলাদেশের। স্বাধীনতা-সংগ্রামে আত্ম-বিসর্জিত অসংখ্য বুদ্ধিজীবী, সাংবাদিক, ছাত্র-শিক্ষক, লক্ষ লক্ষ মা-বোন, মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী অকুতোভয় সৈনিকদের নাম শ্রদ্ধাভরে স্মরণ করতে পারি। দেশপ্রেমের এমন দৃষ্টান্ত পৃথিবীর ইতিহাসে সত্যিই বিরল।


মানুষ জীবনে যে কোনো সময়ে যে কোনো স্থান থেকে দেশকে ভালোবাসতে পারে। নিজ দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের মধ্যে দেশপ্রেম নিহিত। যদিও আমরা জন্মের পরেই দেশকে ভালোবাসতে শুরু করি, তদুপরি ছাত্রজীবন দেশপ্রেমের প্রকৃষ্ট সময়। দেশপ্রেম হৃদয়ে থাকলে দেশের মাটি, মানুষ, প্রকৃতি সবকিছুই অতি আপন বলে মনে হয়। দেশকে এগিয়ে নেওয়ার জন্য ছাত্ররাও নানাভাবে দেশের বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করে দেশপ্রেমের পরিচয় দিতে পারে। স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হলে মানুষকে ভালোবাসতে হবে। নিজের দৈন্যদশাকে তুচ্ছ করতে হবে এবং দেশ ও জাতির বৃহত্তর কল্যাণে নিজেকে উৎসর্গ করতে হবে। একটি মহৎ গুণ হিসেবে প্রত্যেক মানুষের মধ্যেই দেশপ্রেম থাকা উচিত। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশ ও জাতির জন্য কিছু না কিছু অবদান রাখা প্রতিটি দেশপ্রেমিক নাগরিকের একান্ত দায়িত্ব ও কর্তব্য

অনুচ্ছেদ

   বিশ্বায়ন

বিশ্ব এখন হাতের মুঠোয়। এটি সম্ভব হয়েছে বিশ্বায়নের কারণে। রাজনীতি, অর্থনীতি, ধর্ম, জ্ঞানবিজ্ঞান প্রভৃতি ক্ষেত্রে বৈশ্বিক প্রভাবকে বলা হয় বিশ্বায়ন। বিশ্বায়ন একটি বিশ্বব্যাপী ক্রিয়া। যুগে যুগে বিভিন্ন রাজনৈতিক বা অর্থনৈতিক দর্শন মানবসমাজ এবং রাষ্ট্র সংশ্লিষ্ট জীবনধারাকে প্রভাবিত করেছে। অষ্টাদশ শতাব্দীতে শিল্পবিপ্লবের ফলে যান্ত্রিক পদ্ধতিতে পণ্য উৎপাদনের ক্ষেত্রে ইউরোপে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়। উনবিংশ শতাব্দীতে এসে উৎপাদিত সেবা ও পণ্য এবং পুঁজির শুল্কবিহীন অবাধ বিচরণের স্বাধীনতা ধীরে ধীরে সারা বিশ্বে অতিবাহিত হতে যাচ্ছে। সোভিয়েত ইউনিয়ন ভাঙনের পর ১৯৯১ সালে স্নায়ুযুদ্ধের অবসান ঘটে। এরপর বিশ্বায়ন প্রক্রিয়ায় ১৯৯২ সাল থেকে বাংলাদেশ মুক্তবাজার অর্থনীতির জগতে প্রবেশ করে। বিশ্বায়ন প্রক্রিয়ায় বাংলাদেশে ব্যাপক বিদেশি বিনিয়োগের যুগ বলা হলেও বাস্তবে তা খুবই কম পূরণ হয়েছে। বাজার উন্মুক্ত হয়ে যাওয়ায় ব্যাপক হারে বিদেশি পণ্যে দেশের ব্যাপক বাজার ভরে যাচ্ছে। ফলে মার খায় দেশীয় পণ্য ও দেশীয় শিল্প। আমাদের রপ্তানি আয়ের সবচেয়ে বড় উৎস তৈরি পােশাক খাতও আজ হুমকির সম্মুখীন। ২০০৪ সালের ৩১ ডিসেম্বর Multi Fiber Agreement বা MFA এর মেয়াদ শেষ হয়েছে। বাংলাদেশের জন্য রাষ্ট্রে এখন কোঠা সুবিধা রহিত হয়েছে। বিশ্বায়নের ফলে, আমাদের কৃষিখাতও হুমকির মুখে। দেশীয় বীজের পরিবর্তে স্থান কাল করেছে বহুজাতিক কর্পোরেশন কর্তৃক সরবরাহকৃত বীজ। অপরদিকে, বিশ্বায়নের ফলে দেশীয় সংস্কৃতিতেও চলছে ব্যবস্থা। দেশীয় ঐতিহ্য, সংস্কৃতি ও কৃষ্টির পরিবর্তে স্থান দখল করে নিচ্ছে আকাশ সংস্কৃতি। বিশ্বায়নের প্রভাব থেকে দেশকে নিতে হলে শ্রম ব্যবস্থাপনার সহযােগিতামূলক সম্পর্ক সৃষ্টি এবং সুনির্দিষ্ট কল্যাণমুখী উদ্দেশ্যে শিল্প পরিচালনা করে আমাদের দেশীয় শিল্পে দক্ষতা সৃষ্টি করতে হবে। আর তা করতে পারলে বিশ্বায়ন প্রক্রিয়াটা হবে সাফল্যমণ্ডিত।

অনুচ্ছেদ

   শব্দদূষণ 

শব্দ বা আওয়াজ হলো ধ্বনি-তরঙ্গ। এটি মানুষের বাগ্যন্ত্র বা অন্য কোনো উৎস থেকে উৎপাদিত বা সৃষ্টি হয়ে আমাদের কর্ণকুহরে এসে পৌছায়। এসব শব্দ কখনো কখনো আমাদের জন্য ক্ষতিকর ও বিরক্তিকর হয়ে ওঠে, আর সেটিই হলো শব্দদূষণ।

পাখপাখালির ডাক, মৃদু শব্দ, সংগীতের সুর শ্রুতিমধুর, যানবাহনের হর্নের আওয়াজ, রেডিও-টেলিভিশনের উচ্চ শব্দ, কলকারখানার সাইরেন, মাইকের আওয়াজ, উড়োজাহাজের শব্দ ইত্যাদি আমাদের প্রাকৃতিক পরিবেশ ও সামাজিক পরিবেশকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করছে। কারণ এ শব্দগুলো অতিমাত্রার ফলে শব্দদূষণ ঘটছে। শব্দদূষণে আমাদের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। শব্দদূষণের ফলে শিশু ও বড়দের পড়াশোনার ক্ষতি হচ্ছে, মানুষের কাজকর্ম ব্যাহত হচ্ছে মানুষ। মানসিক অবসাদগ্রস্ত হচ্ছে। শব্দদূষণের ফলে বিভিন্ন রোগেরও সৃষ্টি হচ্ছে। উচ্চ শব্দযুক্ত শিল্পকারখানায় যেসব শ্রমিক কাজ করে তাদের প্রবণশক্তি ১০ বছরে অর্ধেক হ্রাস পায়। শব্দদূষণের ফলে নানা ধরনের মানসিক বিকার ও অসুখের সৃষ্টি হয়। উন্নত দেশে আইন প্রণয়ন ও পালনের মাধ্যমে শব্দদূষণের মাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেলেও তৃতীয় বিশ্বে এর প্রবণতা দিনদিন বৃদ্ধিই পাচ্ছে। আমরা সচেতন হলে শব্দদূষণ থেকে মুক্তি পেতে পারি। আজকের দিনে শব্দদূষণ প্রতিকারে উদ্যোগ ও সচেতনতা অতীব প্রয়োজনীয়। সেই সাথে প্রয়োজন আমাদের সচেতনতা।

ভাব-সম্প্রসারণ

  # দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য।

মূলভাব: জ্ঞান মানুষকে মনুষ্যত্ব অর্জনে সাহায্য করে। তবে বিদ্বান হলেই মানুষ চরিত্রবান হবে এমন কোনো নিশ্চয়তা নেই। আর কোনো চরিত্রহীন ব্যক্তি বিদ্বান হলেও তাকে এড়িয়ে চলা উচিত। 

সম্প্রসারিত ভাব: শুধু মানুষের ঘরে জন্মগ্রহণ করলেই মানুষ মানবিক গুণসম্পন্ন হয় না। জন্মের পরে মনুষ্যত্ব অর্জন করতে হয়। বিদ্যা মানুষকে মনুষ্যত্ব অর্জনে সহায়তা করে। এজন্য মানুষ জীবনের একটি উল্লেখযোগ্য সময় ব্যয় করে বিদ্যার্জন করে। বিদ্বান ব্যক্তি সর্বত্রই সম্মানের পাত্র। সকলেই তাঁকে মান্য করে। তাই বিদ্যা মূল্যবান এতে কোনো সন্দেহ নেই। কিন্তু চরিত্র তার চেয়েও মূল্যবান। চরিত্র মানুষের সাধনার ফল। সাধনার জন্য প্রয়োজন তপস্যা; যা মানুষের প্রবৃত্তিকে প্রখর করে, বুদ্ধিকে শানিত করে, আচরণকে মার্জিত করে, হৃদয়কে প্রশস্ত করে, মনকে দৃঢ় করে, শরীরকে সুস্থ ও শক্তিশালী করে। চরিত্রই মানুষের মনুষ্যত্বের রক্ষাকবচ। সমাজে এমন অনেক মানুষ আছেন যারা বিদ্বান হলেও চরিত্রহীন। এসব চরিত্রহীন বিদ্বান ব্যক্তি দুর্জন ব্যক্তি হিসেবে সমাজে পরিচিতি লাভ করে। সমাজের সকলেই তাকে পরিত্যাগ করে। 

কেননা এসব দুর্জন ব্যক্তি স্বীয় স্বার্থোদ্ধারে অপরের মারাত্মক ক্ষতি করতেও দ্বিধাবোধে করে না। বিদ্যাকে তারা মুখোশ হিসেবে ব্যবহার করে। এসব লোকের সাহচর্যে গেলে মঙ্গলের পরিবর্তে অমঙ্গল হওয়ার সম্ভাবনাই বেশি থাকে। চরিত্রহীন বিদ্বান ব্যক্তি সাপের মতো হিংস্র ও বিষাক্ত। প্রবাদ আছে, বিষাক্ত সাপের মাথায় মহামূল্যবান মণি থাকে। বিষাক্ত সাপের মাথার মণি আর চরিত্রহীন ব্যক্তির বিদ্যা প্রায় সমার্থক। মণি লাভের আশায় কেউ বিষাক্ত সাপের সংস্পর্শে যায় না। তার কারণ বিষাক্ত সাপের ধর্ম ছােবল মারা। দুধকলা দিয়ে পুষলেও সুযোগে পেলেই সে ছোবল মারবে। এতে মৃত্যু অবধারিত। চরিত্রহীন বিদ্বান ব্যক্তি সাপের মতোই বিপজ্জনক। বিদ্যার্জনেরজন্য তার  সংস্পর্শে গেলে সুযোগ পেলেই সে ক্ষতি করবে। একথা সবাই জানে যে, বিদ্বান ব্যক্তি উত্তম চরিত্রের হলে জগতের অশেষ কল্যাণ হয়, আর দুশ্চরিত্রের বিদ্বান ব্যক্তি দ্বারা জগতের অশেষ ক্ষতি হয়। তাই দুর্জন ব্যক্তি বিদ্বান হলেও তার সঙ্গ কারানো কাম্য নয়। 

মন্তব্য: বিদ্বান অথচ চরিত্রহীন ব্যক্তির সাহচর্য অবশ্যই পরিত্যাজ্য। কেননা, বিদ্বান হলেও চরিত্রহীন হওয়ার কারণে তার সংস্পর্শে গেলে নিজের চরিত্র খারাপ হওয়ার আশঙ্কা থাকে।

ভাব-সম্প্রসারণ

  #   দুর্নীতি জাতীয় জীবনের সকল উন্নতির অন্তরায়।

মূলভাব: যেকোনো কাজের ক্ষেত্রে নীতিহীনতাই দুর্নীতি। আর যে নীতিহীন সে হয় স্বার্থান্ধ। এ ধরনের লোকে দেশ ও জাতির জন্য ক্ষতিকর। তারা দেশের উন্নয়ন-অগ্রগতির পথে বাধা হয়ে দাঁড়ায়। 

সম্প্রসারিত ভাব: বর্তমানে উন্নতি এবং দুর্নীতি কথা দুটি মানুষের মুখে মুখে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কেননা, উন্নয়ন কাজকে ত্বরান্বিত করতে যেটি বাধা হয়ে দাঁড়াচ্ছে, তা হলো দুর্নীতি। নৈতিকভাবে উন্নত, সৎ, বিবেকবান মানুষ যে পদেই থাকুন কেন, তিনি সমাজ ও জাতির বড় সম্পদ। তাকে দিয়ে উপকার না হলেও অন্তত ক্ষতি হবার সম্ভাবনা থাকে না। অপরদিকে নৈতিকতা বিবর্জিত ব্যক্তি যতই উচ্চ আসনে অবস্থান করুক না কেন, তিনি মোটেও শ্রদ্ধার পাত্র নন। পদমর্যাদার কারণে তাকে হয়তো মানুষ সামনে কিছু বলে না কিন্তু পেছনে অন্তর থেকে ঘৃণা করে। তার দ্বারা ক্ষতির আশঙ্কাও বেশি। 

কারণ, তিনি স্বার্থান্ধ, বিবেকবর্জিত। তিনি সবসময় নিজের স্বার্থসিদ্ধির মতলবে থাকেন। স্বার্থান্ধ ব্যক্তি নিজের হীনস্বার্থ চরিতার্থ করার কাজেই ব্যস্ত থাকেন। সমাজের কল্যাণ, দেশের মঙ্গলের কথা তিনি ভাবেন না। জাতীয় জীবনের উন্নতি, সমৃদ্ধির কথা ভাবতে তার বিবেক সায় দেয় না। এজন্য বিবেকবর্জিত, দুর্নীতিগ্রস্ত লোকে দেশের সকল উন্নতির পথে বাধাস্বরূপ।

মন্তব্য: বাংলাদেশ বেশ কয়েকবার বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে ছিল লজ্জাজনক অবস্থানে। বর্তমানে তা কিছুটা লাঘব হয়েছে। তবে আমাদেরকে এ লজ্জাজনক অবস্থান থেকে বেরিয়ে আসতে হবে। যে দেশের জনগণ রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করতে পেরেছে, দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করেও তাদের বিজয়ী হতে হবে। তবেই দেশের উন্নতি ও অগ্রগতি ত্বরান্বিত হবে।

ভাব-সম্প্রসারণ

  বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।

 মূলভাব: মহান স্রষ্টা নারী ও পুরুষের মধ্য দিয়ে তার সষ্টিকর্মের পূর্ণতা দান করেছেন। রাজনীতি, অর্থনীতি, সমাজ, শিল্প, সাহিত্য ও বিজ্ঞান থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রেই সভ্যতার যে বিকাশ ঘটেছে, এর স্থপতি কেবল পুরুষই নয়, নারীও বটে।

সম্প্রসারিত ভাব: মানবসমাজ অধিকাংশই পুরুষশাসিত। বলতে গেলে সভ্যতার সূচনালগ্ন থেকেই পুরুষজাতি সমাজ শাসন করে আসছে। আর পুরুষশাসিত এ সমাজে নারীকে অন্তঃপুরে আবদ্ধ রাখা হয়। নারীর প্রতিভার কোনো মূল্যায়নই হয় না। নারীকে কেবল সৌন্দর্যের প্রতীক  হিসেবেই বিবেচনা করা হয়। কখনো কখনো তার মূল্যায়ন ভোগের সামগ্রীর মধ্যেই সীমাবদ্ধ। ফলে নারীরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হয়। কেবল তৃতীয় বিশ্বেই নয়, উন্নত বিশ্বেও নারীরা নিরাপত্তাহীন এবং পুরুষশাসিত সমাজের জাঁতাকলে নিষ্পেষিত। কিন্তু বিচার-বিশ্লেষণ করলে দেখা যায়, নারীরা কর্ম ও মেধাশক্তিতে পুরুষের চেয়ে কোন অংশে  কম নয়। আর এর নজির ইতোমধ্যেই নারীরা রেখেছে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে নারারী রাজনীতি, অর্থনীতিসহ সকল ক্ষেত্রে প্রশংসনীয় ভূমিকা রাখছে। তাই আজ নারীদের মধ্যে আমরা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, সচিব, অর্থনীতিবিদ, পুলিশ কর্মকর্তা, সেনা কর্মকর্তা, পাইলট, ডাক্তার, ইঞ্জিনিয়ার প্রমুখকে দেখছি। স্ব-স্ব ক্ষেত্রে নারীরা যথেষ্ট দক্ষতার পরিচয় দিচ্ছে। 

আজকের এই জ্ঞানবিজ্ঞানসমদ্ধ বিশ্ব নারী-পুরুষের মিলিত শ্রমের ফসল। আর এ বিষয়টি স্বীকার করে নেওয়ার মধ্যে পুরুষের কোনো ক্ষতি নেই, বরং লাভ আছে। আর এ বিষয়টি অস্বীকার করার মধ্যে পুরুষ-নারী তথা বিশ্ববাসী সকলেরই অকল্যাণ রয়েছে। আসলে নারীকে গৃহলক্ষ্মী আখ্যায়িত করে গৃহবন্দি করে রাখার যুগ শেষ হয়ে গেছে। আজকের আধুনিক বিশ্বে প্রতিটি ক্ষেত্রে নারীরা পুরুষের পাশাপাশি সমান দক্ষতায় কাজ করে যাচ্ছে। যে পুরুষ নারীগর্ভে জন্ম নিয়েও নারীর অধিকারকে স্বীকার করে না, নারীর প্রতিভার স্বীকৃতি দেয় না, সে নিশ্চয়ই জ্ঞানহীন মূর্খ। প্রকৃতপক্ষে নারী-পুরুষের যৌথ উদ্যোগেই পৃথিবীর সমস্ত কল্যাণধারা প্রবহমান। তাই নারীকে কোনো রকম অবমূল্যায়ন না করে নারী-পুরুষ মিলে বিশ্বকে এগিয়ে নেওয়াই সময়ের দাবি। আর এ দাবি মেনে নিয়ে অগ্রসর হতে পারলেই বিশ্বকে সুন্দর করে গড়ে তােলা সম্ভব। আর এ ব্যাপারে অবশ্যই সংশ্লিষ্ট সকলকে সচেতন হতে হবে।

মন্তব্য: সমাজ বিনির্মাণে নারী-পুরুষ উভয়েরই ভূমিকা রয়েছে। নারীকে বাদ দিয়ে সমাজ উন্নয়নের কথা চিন্তাও করা যায় না। তাই নারীকে অবজ্ঞা করার সুযোগ নেই। নারী-পুরুষ সম্মিলিতভাবেই সমাজকে সামনের দিকে এগিয়ে নিতে হবে।

ভাব-সম্প্রসারণ

  ভোগে নয়, ত্যাগেই প্রকৃত সুখ।

অথবা, ভোগে সুখ নাই, ত্যাগেই প্রকৃত সুখ। 
অথবা, ত্যাগে সুখ নাই, কর্ম-সম্পাদনেই প্রকৃত সুখ।
অথবা, ভোগে সুখ নাই, ত্যাগেই মনুষ্যত্বের প্রকাশ।
অথবা, ভোগে নয়, ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ

 মূলভাব: পরার্থে নিজেকে সবসময় নিয়োজিত রাখতে পারার মধ্যেই প্রকৃত সুখ নিহিত। স্বার্থপরতার মাঝে কোনো সুখ নিহিত নেই বরং অন্যের স্বার্থের জন্যে কাজ করার মধ্যে লুকিয়ে আছে প্রকৃত সুখ এবং মনুষ্যত্ব

সম্প্রসারিত ভাব: ভোগ-লালসার কোনো সীমারেখা নেই। মানুষ যত ভোগ করে, ততই তার ভোগের লালসা বেড়ে চলে। অতৃপ্ত কামনা তার হৃদয়ে এক তীব্র দহন জ্বালা ও দুঃখানুভূতির সৃষ্টি করে। দহন জ্বালা ও দুঃখানুভূতি মানুষকে স্বার্থান্বেষী করে তোলে। আর স্বার্থান্বেষী মানুষ মাত্রই বিচার-বুদ্ধিহীন। তাদের কাছে ভোগের বস্তু যত বেশিই থাকুক না কেন; সেগুলো তাদের কাছে পর্যাপ্ত মনে হয় না। অত্যধিক ভোগে-লালসা তাদেরকে এমনভাবে পেয়ে বসে যে, তাদের কাছে যত সুখ-সম্পদই থাকুক না কেন, আরও বেশি পাওয়ার জন্য তারা সদা তৎপর থাকে। কিন্তু মানুষ সবসময় সবকিছু চাইলেই পায় না। সংগত কারণেই মানুষের সব চাওয়া পূরণ হয় না। কিন্তু এ বিষয়টি তারা সহজভাবে মেনে নিতে পারে না। ফলে না পাওয়ার দুঃখ তাদের হৃদয়কে দংশন করতে থাকে। তাদের জীবনের সকল আনন্দ নষ্ট হয়ে যায়। এমতাবস্থায় তাদের কাছে জীবন অর্থহীন মনে হয় । মনের দুঃখে তারা তখন মরণকে আহ্বান করতে থাকে। পক্ষান্তরে, সমাজে এমন অনেক মানুষ আছে যারা স্বজন, প্রতিবেশী, সমাজ ও দেশের প্রতি দায়িত্ব-কর্তব্য পালন করে। 

সমাজ এবং দেশের প্রতি এই দায়িত্ববোধে তাদেরকে মহান ও উদার করে তোলে। ফলে তারা স্বীয় স্বার্থ চরিতার্থের চেয়ে দেশ-জাতি-সমাজ তথা মানবতার কল্যাণে সর্বস্ব বিলিয়ে দেওয়ার মাঝেই অনাবিল আনন্দ খুঁজে পায়। পৃথিবীর সব ভালো কাজের পিছনে রয়েছে কারো না কারো ত্যাগ। আর ত্যাগের মূর্ত প্রতীক হয়ে আজও আছেন এবং ভবিষ্যতেও থাকবেন হযরত মুহাম্মদ (সঃ ), যীশু খ্রিষ্ট, গৌতম বুদ্ধ, রামকৃষ্ণ, সক্রেটিস, নেনসন মেন্ডেলা, মাদার তেরেসা, মহাত্মা গান্ধী প্রমুখের নাম আজও ত্যাগের মহিমায় ভাস্বর। চারপাশের শত-সহস্র অসহায়-দুঃস্থ ও আর্ত-পীড়িতের সেবার মধ্যে তারা স্বর্গীয় আনন্দ লাভ করে। এ ধরনের অনাবিল আনন্দের লেশমাত্র ভোগের মধ্যে নেই। ১৯৫২ সালে ২১ শে ফেব্রুয়ারীতে সালাম, বরকত, রফিক, জব্বার প্রমুখ সূর্যসন্তানরা যদি রাজপথে তাদের বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে জীবন উৎসর্গ না করতেন তাহলে হয়তো আমরা মাতৃভাষা বাংলাকে রাষ্ট্র ভাষা হিসেবে পেতাম না। এছাড়া বাংলাদেশের স্বাধীনতা অর্জনের জন্যে ত্রিশ লাখ শহীদের রক্ত, দুই লাখ মা-বোনের সম্ভ্রম ও ত্যাগ বিলিয়ে দিতে হয়েছিল। জাতি হিসেবে আমরা আজও সেই ত্যাগের মহিমায় ভাস্বর। তাই বলা হয়ে থাকে, ভোগে সত্যিকারের সুখ নেই; বরং পরার্থে নিজেকে বিলিয়ে দেওয়ার মাঝেই প্রকৃত সুখ নিহিত।

 মন্তব্য: যথার্থ সুখের নাগাল পেতে হলে অবশ্যই ভোগের মােহ ত্যাগ করতে হবে। ভোগ করার ইচ্ছা মানুষকে অন্যায়ের দিকে ধাবিত করে। পক্ষান্তরে ত্যাগী মানুষের নাম পৃথীর বুকে অমর হয়ে থাকে সম্মানের সাথে।

ভাব-সম্প্রসারণ

 #  মিথ্যা শুনিনি ভাই, এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির কাবা নাই।

মূলভাব: পৃথিবীতে শ্রেষ্ঠ উপাসনালয় হচ্ছে মানবহৃদয়। কেননা, স্রষ্টা মানুষের হৃদয়ে অবস্থান করেন। মানুষের হৃদয় হচ্ছে তার প্রকৃত উপাসনালয়। সৃষ্টিকর্তা সর্বত্র বিরাজমান, তিনি সর্বজ্ঞ এবং সর্বশ্রোতা। শুধু উপাসনালয়ের মধ্যেই তার অস্তিত্ব সীমাবদ্ধ নয়। 

সম্প্রসারিত ভাব: সৃষ্টিজগতের মধ্যে মানুষ সেরা। আল্লাহ তায়ালা মানুষকে বিবেক-বুদ্ধি দিয়ে অন্যান্য জীবের চেয়ে শ্রেষ্ঠ করে সৃষ্টি করেছেন। তাই মানুষ অন্যান্য প্রাণীর চেয়ে শ্রেষ্ঠ এতে সন্দেহের কোনাে অবকাশ নেই। সৃষ্টির শ্রেষ্ঠ জীব হিসেবে মানুষকে ন্যায়-অন্যায় ও পাপ-পুণ্য বিচার-বিশ্লেষণ করে চলতে হয়। মানুষকে পাপ-পুণ্য, ভালাে-মন্দ ও ধর্ম-অধর্ম বিচার-বিবেচনা করে চলতে সাহায্য করে তার হৃদয়। হৃদয় বা মন আছে বলেই মানুষ ভালাে-মন্দ, ন্যায়-অন্যায়, পাপ-পুণ্য বিচার করে চলতে পারে। হৃদয় বা মন উদার হলে একজন মানুষ যেমন নিজের ভালো-মন্দ বুঝতে পারে, তেমনই অন্যের দুঃখ-বেদনায় সমব্যথী হতে পারে।

এই হৃদয় দ্বারা পরিচালিত হয়েই মানুষ সৎকাজের মাধ্যমে স্রষ্টার সন্তুষ্টি অর্জন করে। সৃষ্টিকর্তার সৃষ্ট জীবের মধ্যে একমাত্র মানুষই সততা, সত্যবাদিতা, ন্যায়নিষ্ঠা, দয়া প্রভৃতি সগুণ দ্বারা কল্যাণের পথে পরিচালিত হয়। অপরের কল্যাণে নিজেকে নিবেদিত করার যে মনোবৃত্তি মানুষের মধ্যে গড়ে ওঠে, তার উৎসস্থল হচ্ছে হৃদয় বা মন।

আর স্রষ্টার প্রার্থনা করার উৎকৃষ্ট স্থান হচ্ছে মসজিদ-মন্দির। মসজিদ-মন্দিরে দিন-রাত অবস্থান করে প্রার্থনা করার মূলে রয়েছে সুন্দর ও মোহমুক্ত পবিত্র পরিবেশে হৃদয়কে ষড়রিপুর প্রভাব থেকে মুক্ত রাখা এবং স্রষ্টার নির্ধারিত পথে চলে তাঁর সন্তুষ্টি অর্জন করা। হৃদয় কলুষিত হলে দিন-রাত প্রার্থনা করলেও কোনো ফল হবে না। অতএব, মানুষের হৃদয়ই হচ্ছে সমস্ত উপাসনালয়ের চেয়ে শ্রেষ্ঠ উপাসনালয়। মানুষের নির্মল ও তুষ্ট হৃদয়ই শ্রেষ্ঠ ইবাদতখানা। নিষ্কলুষ হৃদয় মানুষকে ন্যায়ের পথে, সত্যের পথে, ধর্মের পথে চালিত করে মসজিদ-মন্দিরের উপাসনাকে সার্থকতা প্রদান করে। 

মন্তব্য: নির্মল ও তুষ্ট হৃদয়ের স্থান বহু অর্থ ব্যয়ে সুশোভিত অট্টালিকায় নির্মিত মসজিদ-মন্দিরের চেয়ে অনেক উপরে। সুতরাং মানুষের হৃদয়কে মনকে গুরুত্ব দিতে হবে। মানুষের মনে কষ্ট দেওয়া যাবে না।