চলমান কথা

গত ১১ মে, ২০২০ আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্র উচ্চ বিদ্যালয়ের অনলাইন পরীক্ষার শুভ উদ্বোধন করেন প্রকৌশলী এ এম এম সাজ্জাদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, এপিএসসিএল।

স্বপ্নের পদ্মা সেতু; স্বপ্ন হলো সত্যি। স্বপ্নের পদ্মা সেতুর সাথে স্বপ্ন যাবে বাড়ি।

Friday, September 4, 2020

‘দুর্নীতি ও তার প্রতিকার’ বিষয়ে একটি প্রতিবেদন রচনা কর।

প্রতিবেদনের প্রকৃতি                : বিশেষ প্রতিবেদন/সংবাদ প্রতিবেদন

প্রতিবেদনের শিরোনাম            : দুর্নীতি ও তার প্রতিকার

সরোজমিনে পরিদর্শন              : এই বিষয়ে সংশিষ্টদের সাক্ষাৎকার

প্র¯‘তের সময় ও তারিখ           : রাত ৯টা, ১৮ জুন, ২০১৮

প্রতিবেদকের নাম                  : মুমতারিন মালিহা


দুর্নীতি ও তার প্রতিকার

ঊাংলাদেশ নানাবিধ সমস্যায় জর্জরিত তৃতীয় বিশ্বের একটি অন্যতম দরিদ্র দেশ। এদেশে অনেক সমস্যার মধ্যে অন্যতম প্রধান সমস্যা দুর্নীতি। সমাজ জীবনের রন্ধ্রে রন্ধ্রে বিস্তার লাভ করেছে দুর্নীতির কালো থাবা। ফলে ভেঙে পড়েছে দেশের আর্থসামাজিক অবস্থা। দুর্নীতির কারণেই স্বাধীনতার ৪৫ বছর পরেও বাংলাদেশের অর্থনীতি ও মানুষের জীবনযাত্রার মান অনুন্নত রয়ে গেছে। স্বাধীনতার সত্যিকারের সাধ পাওয়া হয়ে ওঠে নি।


দুর্নীতির স্বরূপ:

০১. অধিকাংশ সরকারি অফিস-আদালত দুর্নীতিতে ছেয়ে গেছে। ঘুষ ব্যতীত কোথাও কোনো কর্মকাণ্ড সম্পন্ন হয় না। মাসের পর মাস ফাইল আটকা রাখা হয় ঘুষের আশায়।

০২. উন্নত বিশ্বে পুলিশ জনগণের বন্ধু হলেও এদেশে পুলিশ ঘুষদাতা, দুর্নীতিবাজ শয়তানের বন্ধু ও আশ্রয়দাতা। প্রভাবশালী ব্যক্তিরা পুলিশকে ঘুষ দিয়ে নানা ধরণের আইনবিরোধী, অসামাজিক কর্মকাণ্ড চালিয়ে দেশকে হুমকির মুখে ঠেলে দেয়।

০৩. খাদ্যে ভিজাল মেশানোর মাধ্যমেও চরম দুর্নীতিগ্রস্ত বাংলাদেশ। দুধের সাথে মেশানো হয় পানি, মেলামাইন; চাল-ডালের সাথে মেশানো হয় নিম্নমানের চাল-ডাল, পাথরের গুড়া; ভোজ্য তেলের সাথে মেশানো হয় পোড়া মবিল।

০৪. সরকারি সেবা সংস্থাগুলোতে দুর্নীতি ব্যাপক আকার ধারণ করেছে। ঘুষ ব্যতীত টেলিফোন, বিদ্যুৎ, গ্যাস, পানির সংযোগ পাওয়া যায় না। আবার অনেক বিল খেলাপি কর্মচারি কর্মকর্তাদের ঘুষ প্রদান করে বহাল তবিয়তে সরকারি সেবা গ্রহণ করছে।

০৫. দুর্নীতির করাল গ্রাস থেকে দেশে শিক্ষাব্যবস্থাও মুক্ত নয়। কিছু দুর্নীতিবাজ অসাধু শিক্ষক শ্রেণিকক্ষে ভালোভাবে না পড়িয়ে তার কাছে প্রাইভেট পড়াতে বাধ্য করেন। শিক্ষাব্যবস্থা সাথে সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরাও আর্থিক দুর্নীতি করে চলেছে।

০৬. অবৈধ ব্যবসায়ী পণ্য মজুত করে কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে দ্রব্যমূল্য বৃদ্ধি করে দেয়। ফলে সাধারণ মানুষের ভোকান্তির শেষ থাকে না।

৭. রাজনীতির ছত্র ছায়ায় এবং তাদের আশ্রয়-প্রশ্রায়ে পেশি শক্তিকে কাজে লাগিয়ে ব্যাপক দুর্নীতি করছে কতিপয় লোক।

৮. আইন আছে কিন্তু তার প্রয়োগ নেই। তাই দুর্নীতি করেও কোনো শাস্তি হচ্ছে না বিধায় দুর্নীতি বেড়ে চলেছে।

৯. বিচারব্যবস্থা স্বাধীন না হওয়ায় প্রভাব খাটিয়ে অনেকে দুর্নীতি করে রেহাই পেয়ে যাচ্ছে।

উপরে বর্ণিত বিষয়গুলোর প্রতি সজাগ দৃষ্টি রাখলে দুর্নীতির পরিমাণ অনেক কমতে পারে। তাই দুর্নীতির প্রতিকারেরর জন্য নিম্নলিখিত ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে:

০১. বিচার বিভাগের স্বাধীনতা অক্ষুন্ন রাখতে হবে।

০২. দুর্নীতি দমন কমিশনকে সরকারি প্রভাব মুক্ত রাখতে হবে।

০৩. বাজার তদারকির সার্বক্ষণিক ব্যবস্থা রাখতে হবে।

০৪. শ্রেনিকক্ষে পাঠদান নিশ্চিত করতে হবে।

০৫. সঠিক আয় অনুযায়ী কর প্রদান করতে হবে।

০৬. ঋণখেলাপিদরে বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

০৭. দুর্নীতি প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

০৮. প্রত্যেকের মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে।

০৯. প্রচার প্রচারণার মাধ্যমে র্দুনীতি প্রতিরোধে জনগণকে সচেতন করতে হবে।

১০. দুর্নীতিবাজদের চিহ্নিত করে প্রচলিত আইনে শাস্তির বিধান করতে হবে।

উল্লেখিত সুপারিশসমূহ কার্যকর করলে দুর্নীতি অনেকাংশে হ্রাস পাবে। তাই এসব সুপারিশ কার্যকর করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিনীত অনুরোধ জানাচ্ছি।

প্রতিবেদক-

মুমতারিন মালিহা

উজিরপুর, বরিশাল।

 

প্রেরক, 

মুমতারিন মালিহা 

গ্রাম + পো: ডহরপাড়া 

উপজেলা: উজিরপুর 

জেলা: বরিশাল।

                         ডাক টিকিট

প্রাপক, 

সম্পাদক 

দৈনিক ইত্তেফাক, 

১, রামকৃষ্ণ মিশন রোড, 

ঢাকা-১২০৫।

সম্প্রতি সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার কারণ ও প্রতিকারের সুপারিশসহ একটি প্রতিবেদন রচনা কর। 

প্রতিবেদনের প্রকৃতি       : বিশেষ প্রতিবেদন/সংবাদ প্রতিবেদন

প্রতিবেদনের শিরোনাম   : সড়ক দুর্ঘটনার বৃদ্ধি: কারণ ও প্রতিকার

সরোজমিনে পরিদর্শন    : এই বিষয়ে সংশিষ্টদের সাক্ষাৎকার

প্রস্তুতের সময় ও তারিখ  : রাত ৯টা, ১৮ জুন, ২০১৮ 

প্রতিবেদকের নাম          : মুমতারিন মালিহা

সড়ক দুর্ঘটনার বৃদ্ধি: কারণ ও প্রতিকার 

অনাকাঙ্ক্ষিত ঘটনার নামই দুর্ঘটনা। বিভিন্ন দুর্ঘটনার মধ্যে সড়ক দুর্ঘটনা একটা নিত্য নৈমিত্তিক ব্যাপার। সম্প্রতি দেশে সড়ক দুর্ঘটনা বেড়ে গেছে। এক পরিসংখ্যানে জানা গেছে বাংলাদেশে প্রতিদিন গড়ে তিন জন করে এক হাজারের উপওে লোক সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করে। আর চিরতরে পঙ্গু হচ্ছে তার পাঁচ থেকে সাত গুণ লোক।সড়ক দুর্ঘটনা অত্যন্ত হৃদয়বিদারক ও মর্মান্তিক। সড়ক দুর্ঘটনার শিকার হচ্ছে বিভিন্ন সময়ে বিভিন্ন বয়স ও পেশার লোক। সড়ক দুর্ঘটনা আমাদের কাছ থেকে আত্মীয়-স্বজন, মেধাবী লোক, প্রিয় ব্যক্তিত্বকে কেড়ে নিলেও আমরা কেউসড়ক দুর্ঘটনা রোধে সচেষ্ট নই। অপর দিকে সড়ক দুর্ঘটনার সাথে সংশ্লিষ্টদের কর্মকাণ্ড দেখে মনে হয় যে, সড়ক দুর্ঘটনা স্বাভাবিক ব্যাপার এবং এটা ঘটবেই। জন্মিলে মরতে হবে এটা চিরন্তন সত্য। কিন্তু দুর্ঘটনায় অকাল মৃত্যু বড়ই অস্বাভাবিক এবং বেদনাদায়ক। তাই এ অস্বাভাবিক মৃত্যুর বিরুদ্ধে প্রতিরোধ গড়া প্রয়োজন। একটি সড়ক দুর্ঘটনা একটি পরিবারের সারা জীবনের কান্না। বাংলাদেশে এর মধ্যেই সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে ব্যাপক জনমত ও আন্দোলন গড়ে উঠেছে। সামাজিক সংগঠনগুলো ‘নিরাপদ সড়ক চাই’ নামে আন্দোলন শুরু করেছে। সড়ক দুর্ঘটনার কারণগুলো নিম্নে তুলে ধরা হল: 

০১. চালকদের অসর্তকতা ও বেপরোয়া গাড়ি চালানো।

০২. বিভিন্ন যান্ত্রিক ত্রুটিযুক্ত গাড়ি রাস্তায় নামানো।

০৩. ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বোঝাইকরা।

০৪. ত্রুটিপূর্ণ অপ্রশস্ত রাস্তাঘাট।

০৫. লাইসেন্সের কারচুপি করা।

০৬. অদক্ষ চালক দ্বারা গাড়ি চালানো।

০৭. গাড়ি চালানোর সময় মোবাইলে ও অন্যের সাথে কথা বলা।

০৮. নেশা গ্রহণ করা অবস্থায় গাড়ি চালানো।

০৯. গাড়ির গতি ঠিক না রাখা।

১০. ট্রাফিক আইন না মানা।

১১. সহকারী দিয়ে গাড়ি চালানো।

১২. সড়ক দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় আইন ও শাস্তির বিধান না থাকা। 

উপরে বর্ণিত বিষয়গুলোর প্রতি সজাগ দৃষ্টি রাখলে দুর্ঘটনার পরিমাণ অনেক কমতে পারে। তাই নিরাপদ সড়কের জন্য নিম্নোক্ত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করছি:

০১. চালকদের কারিগরি শিক্ষার সাথে নৈতিক শিক্ষা দিতে হবে।

০২. সঠিক পদ্ধতিতে লাইসেন্সে প্রদান করতে হবে।

০৩. রাস্তায় ট্রাফিক ও পুলিশ প্রশাসনের অসাধুতা রোধ করতে হবে।

০৪. ত্রুটিমুক্ত যানবাহন, চলাচল উপযোগী রাস্তা নিশ্চিত করতে হবে।

০৫. দুর্ঘটনায় দোষী ব্যক্তিদের কঠোর শাস্তি দিতে হবে। 

০৬. অতিরিক্ত যাত্রী ও মাল বোঝাই বন্ধ করতে হবে। 

০৭. রাস্তা সোজা ও প্রশস্ততা বৃদ্ধি করতে হবে।

০৮. রাস্তা পারাপারের নিয়ম মানতে হবে।

০৯. রাস্তা চলাচলে জনগণকে সচেতন হতে হবে।

১০. বিজ্ঞাপন বা প্রচার-প্রচারণার মাধ্যমে সচেতনতা বাড়াতে হবে।

১১. জেব্রা ক্রসিং ব্যবহার কওে রাস্তা পার হওয়া।

১২. ফুটপাত দখলমুক্ত রাখতে হবে।

উল্লেখিত সুপারিশসমূহ কার্যকর করলে সড়ক দুর্ঘটনা অনেকাংশে হ্রাস পাবে। তাই এসব সুপারিশ কার্যকর করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিনীত অনুরোধ জানাচ্ছি।

প্রতিবেদক-

মুমতারিন মালিহা

উজরিপুর, বরশিাল।

 

প্রেরক, 

মুমতারিন মালিহা 

গ্রাম + পো: ডহরপাড়া 

উপজেলা: উজিরপুর 

জেলা: বরিশাল।

                         ডাক টিকিট

প্রাপক, 

সম্পাদক 

দৈনিক ইত্তেফাক, 

১, রামকৃষ্ণ মিশন রোড, 

ঢাকা-১২০৫।

Wednesday, August 26, 2020

আমাদের লোকশিল্প

     “কেউবা রঙিন কাঁথায় মেলিয়া বুকের স্বপনখানি
       তারে ভাষা দেয় দীঘল সুতার মায়াবী আখরটানি”
       পল্লী কবি জসীম উদদীনের চরণদ্বয়ে আমাদের লোকশিল্পের অতীতের  কথা স্মরণ করিয়ে দেয়।

ক. ঢাকার নবাব পরিবার কী দিয়ে শীতল পাটি তৈরি করেছিলেন? 
খ. মসলিন এক সময়ের অনন্য ও অমূল্য সৃষ্টি ছিল-কেন? বুঝিয়ে লেখ।
গ. উদ্দীপকের চরণ দুটি ‘আমাদের লোকশিল্প’ প্রবন্ধের গ্রামীণ কোন লোকশিল্পের ইঙ্গিত বহন করে? ব্যাখ্যা কর।       
ঘ. “চরণ দুটিতে বর্ণিত শিল্পকর্মটি আমাদের অতীতের স্মরণ করিয়ে দেয়।”-বিশ্লেষণ কর।

আজকাল এগুলোর বিক্রি ভালো। সস্তায় ঘরের দেয়াল সাজানোর জন্য অনেকেই কেনে। একেকটি চিত্রের জন্য কাঠের ওপর খোদাই করা নকশা আছে। তার ওপর কাদার তাল টিপে টিপে পাটা তৈরি করছে ওরা, কাদার তালে ফুটে উঠেছে নকশা। বাঁশের কলম দিয়ে সংশোধন করে পাটাগুলো ভাঁটিতে পোড়ানোর জন্য তৈরি করা হচ্ছে।  

ক. বরিশালের কী কাজ নিপুণতার দাবি রাখে?
খ. খাদি কাপড় কীভাবে তৈরি হয়?
গ. উদ্দীপকটি ‘আমাদের লোক শিল্প’ প্রবন্ধের কোন দিকটির পরিচয় বহন করে? ব্যাখ্যা কর। 
ঘ. “উদ্দীপকের শিল্পকর্মটিই নয়, আমাদের লোকশিল্পের রয়েছে আরও অনেক দিক।”-মন্তব্যটির যথার্থতা মূল্যায়ন কর।

Tuesday, August 25, 2020

 তোমার ছবি
--মো: সবুজ হাওলাদার
২০ জুন, শনিবার, ২০২০


তোমার মাথায় কালো চুল যেন ফুটে আছে ফুল
তোমার মুখেরও হাসি আমি কত ভালোবাসি।
তোমার মাথায় কালো চুল যেন ফুটে আছে ফুল।।


আমার হৃদয়ও পরে তোমার ছায়া এসে পড়ে
তাই দিবসও রাতি শুধু তোমার কথা ভাবি
তোমার কথা ভেবে ভেবে আমি শুধু শুধু মরি


তোমার মাথায় কালো চুল যেন ফুটে আছে ফুল
তোমার মুখেরও হাসি আমি কত ভালোবাসি।
তোমার মাথায় কালো চুল যেন ফুটে আছে ফুল।।


গাঁয়েরও মেয়ে তোমার চলনে বলনে
হাস যখন তখন যেন মুক্ত জড়ে পড়ে
চারদিকে আমি শুধু তোমার ছবি দেখি।


তোমার মাথায় কালো চুল যেন ফুটে আছে ফুল
তোমার মুখেরও হাসি আমি কত ভালোবাসি।
তোমার মাথায় কালো চুল যেন ফুটে আছে ফুল।।

রানার

রানার

 ১. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা। 

প্রথম কাজ আরম্ভ করিয়াই উলাপুর গ্রামে পোস্টমাস্টারকে আসিতে হয়। গ্রামটি অতি সামান্য। নিকটে নীলকুঠি আছে, তাই কুঠির সাহেব অনেক জোগাড় করিয়া এই নতুন পোস্ট আফিস স্থাপন করিয়াছেন। আমাদের পোস্টমাস্টার কলকাতার ছেলে।


ক. রানারের কাঁধে কীসের বোঝা?   

খ. রানারের কাছে পৃথিবীটা কালো ধোঁয়ার মত মনে হয় কেন? ব্যাখ্যা কর। 

গ.  উদ্দীপকের পোস্টমাস্টার এবং ‘রানার’ কবিতার রানারের অমিল তুলে ধর। 

ঘ. “উদ্দীপকের পোস্টমাস্টার কোনোভাবেই ‘রানার’ কবিতার রানারের প্রতিনিধিত্ব করে না।”-উক্তিটির যথার্থতা নিরূপণ কর।


নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা। 

কার জামাটা ময়লা হয়েছে, কে চা খাবে, কখন খালাআম্মাকে ওষুধ খাওয়াতে হবে-প্রায় সব কাজ একা সামলায় দশ বছরের ফুলি। বাড়িরর সকলের প্রতি তার সমান দায়িত্ব। বাইরের কোনো মানুষ দেখে বুঝতেই পারবে না যে সে এ বাড়িরর কাজের মেয়ে। বাড়ির সবাই তাকে অনেক আদর-যত্নে রেখেছে। ফুলির সামান্য সর্দি-জ্বরে সবাই অস্থিও হয়ে ওঠে। ফুলি নিজেকে খুব ভাগ্যবতী মনে করে।


ক. রানারের কাজ কী?   

খ. রানার সূর্য ওঠাকে ভয় পায় কেন?

গ.  উদ্দীপকের ‘ফুলি’ ও ‘রানার’ কবিতার রানারের সাদৃশ্য কাথায়? ব্যাখ্যা কর। 

ঘ. “উদ্দীপকের বাড়ির লোকজন যেন ‘রানার’ কবিতার কবির চেতনারই ধারক।”- উক্তিটির যথার্থতা নিরূপণ কর।


নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা। 

আমি যেন সেই বাতিওয়ালা,

সে সন্ধ্যায় রাজপথে-পথে বাতি জ্বালিয়ে ফেরে

অথচ নিজের ঘরে নেই যার বাতি জ্বালার সামাথ্য, 

ডনজের ঘরে জমে থাকে দুঃসহ অন্ধকার।


ক. রানার কী পিছনে ফেলে সামনে চলে?   

খ.‘জীবনের সব রাত্রিকে ওরা কিনেছে অল্প দামে’-কথাটি বুঝিয়ে লেখ।

গ.  উদ্দীপকটি  ‘রানার’ কবিতার কোন দিক থেকে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর। 

ঘ. “উদ্দীপকে ‘রানার’ কবিতার একটি বিশেষ দিকের প্রতিফলন ঘটেছে, সম্পূর্ণ বিষয় নয়।”-উক্তিটির যথার্থতা প্রমান কর।

পয়েলা বৈশাখ

 পয়েলা বৈশাখ

নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।

নিশি অবসান, ওই পুরাতন বর্ষ হয় গত, 

আমি আজি ধূলিতলে এ জীর্ণ জীবন করিলাম নত। 

বন্ধু হও, শত্রু হও, সেখানে যে কেহ রও, ক্ষমা কর আজিকার মতো, 

পুরাতন বছরের সাথে পুরাতন অপরাধ যত।


ক. সুদূর অতীতে নববর্ষে সঙ্গে কীসের অবিচ্ছেদ্য যোগসূত্র ছিল?  

খ. ধর্মনিরপেক্ষ বলতে কী বোঝ?    

গ. উদ্দীপকের সঙ্গে ‘পয়েলা বৈশাখ’ রচনার সাদৃশ্য নিরূপণ কর।      

ঘ. ‘‘সুখি, সুন্দর জীবন নতুন বছরের কামনা উদ্দীপক ও ‘পয়েলা বৈশাখ’ রচনার মর্মবাণী’’-ব্যাখ্যা কর।


নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।

ইরানে বেশ কয়েকদিন ব্যাপী বর্ষবরণ উৎসব উদ্যাপিত হয়। দেশটির সকল স্তরের মানুষ এতে অংশগহণ করে। নানা রং-বেরঙের সাজে সেজে মানুষ আনন্দ উল্লাসে মেতে উঠে। এ সময় রাষ্ট্রীয়ভাবে সব অফিস-আদালত বন্ধ থাকে। সর্বত্র থাকে উৎসবের আমেজ। এ উৎসবকে স্থানীয়ভাবে ‘নওরোজ’ বরে। 


ক. নববর্ষের মধ্যে কোন ধারণাটি প্রচ্ছন্ন থাকে?  

খ. বাংলা নববর্ষের ঐতিহ্যকে সুপ্রাচীন বলা হয়েছে কেন?  

গ. উদ্দীপকের নওরোজের সঙ্গে ‘পয়লা বৈশাখ’ রচনার বাংলা নববর্ষের সাদৃশ্য ব্যাখ্যা কর।   

ঘ. “উদ্দীপক ও ‘পয়লা বৈশাখ’ প্রবন্ধের মূলভাব একই ধারায় প্রবাহিত।”-যুক্তিসহকারে উক্তিটি বিশ্লেষণ কর। 


নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা। 

পুরাতন বৎসরের জীর্ণ ক্লান্ত রাত্রি 

 ওই কেটে গেল ওরে যাত্রী। 

তোমার পথের ‘পরে তপ্ত রোদ্র এনেছে আহ্বান

রুদ্রের ভৈরব গান। 


ক. ‘স্বাদেশিকতা’ শব্দটির অর্থ কী?     

খ. বাংলা নববর্ষ উদ্যাপন নিয়ে পাকিস্তানি শাসকগোষ্টীর মনোভাব কেমন ছিল?  

গ. উদ্দীপকের কবিতার সঙ্গে ‘পয়লা বৈশাখ’ প্রবন্ধের রবীন্দ্রনাথ ঠাকুর রচিত কবিতার সাদৃশ্য ব্যাখ্যা কর।                        

ঘ. “উদ্দীপকের শেষ দুই চরণ যেন ‘পয়লা বৈশাখ’ প্রবন্ধের মূলভাবকে ধারণ করে।”-যুক্তিসহকারে উক্তিটি বিশ্লেষণ কর।

মমতাদি

 মমতাদি

নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।

দারিদ্র্যের কারণে নিলু কেশি পড়াশুনা করতে পারেনি। এসএসসি পাস করে সে একটি হাসপাতালে চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে কাজ করছে। কাজের প্রতি তার দায়িত্বশীলতা দেখে প্রতিষ্ঠানের প্রায় সবাই তার প্রসংশা কারে। তবে মাঝে মধ্যে কারও কটু কথা শুনলে তার মনে খুব দুঃখ লাগে। সে মর্মাহত হয়।                                              

ক. মমতাদি গল্পটি কোন গ্রন্থের অন্তর্ভুক্ত?            

খ. মমতাদি লেখকের বাড়িতে কাজ নিয়েছিল কেন? বুঝিয়ে লেখ।   

গ. উদ্দীপকের নিলু ‘মমতাদি’ গল্পের মমতাদি চরিত্রের সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা কর।   

ঘ. “উদ্দীপকের বিষয়বস্তু ‘মমতাদি’ গল্পের সম্পূর্ণ ভাবকে ধারণ করে না।”-যুক্তিসহকারে উক্তিটি বিশ্লেষণ কর।


নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।

আয়-রোজগারবিহীন সংসারে শেফালীকে খুব কষ্টে দিন কাটে। শেফালী অন্যের বাড়িতে কাজ করার সিদ্ধান্ত নেয়। উচ্চপদস্থ কর্মকর্তা সুমী রহমানের বাড়িতে সে ঝিয়ের কাজ নেয়। শেফালী পরম যত্নে ছোট বাচ্চাদের দেখাশোনা করে এবং অন্যান্য দায়িত্ব পালন করে। শেফালীদের সংসারে অনেক কষ্ট থাকলেও সে তাদের অভাব-অনাটনের কথা সুমী রহমানকে বলে না। সুমীর অবস্থা রহমান তা বুঝতে পেরে শেফালীকে মাসিক বেতন বাড়িয়ে দেয়।                                              


ক. মমতাদির ঘরে কিসের দীনতা ছিল?  

খ. মমতাদি পর্দা ঠেলে বাইরে এসেছে কেন? বুঝিয়ে লেখ। 

গ. উদ্দীপকের নিলু ‘মমতাদি’ গল্পের মমতাদি চরিত্রের সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা কর।   

ঘ. “উদ্দীপকের বিষয়বস্তু ‘মমতাদি’ গল্পের সম্পূর্ণ ভাবকে ধারণ করে না।”-যুক্তিসহকারে উক্তিটি বিশ্লেষণ কর।


নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।

রাবেয়া একটি অনাথ শিশুদের আশ্রয়কেন্দ্রে চাকরি করে। সে তার নিয়মিত দায়িত্বেও পাশাপাশি আশ্রয়কেন্দ্রের শিশুদের সাথে অত্যন্ত সুন্দর ব্যবহার করে এবং তাদের সাথে মমত্বের সম্পর্ক গড়ে তোলে। তাই আশ্রয়কেন্দ্রের শিশুরা তাকে খুব ভালোবাসে। কিন্তু অসুস্থতার কারণে একদিন কাজে যোগ দিতে না পারায় আশ্যকেন্দ্রের তত্ত্বাবধায়ক তাকে তিরস্কার করে।


ক. মমতাদি গল্পটি কোন গ্রন্থের অন্তর্ভুক্ত?            

খ. লেখক মমতাদিকে ‘ছায়াময়ী মানবী’বলেছেন কেন?

গ. উদ্দীপকের রাবেয়া চরিত্রে ‘মমতাদি’ গল্পের মমতাদি কোন গুণটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা কর।   

ঘ. “উদ্দীপকের আশ্যকেন্দ্রের তত্ত্বাবধায়ক ‘মমতাদি’ গল্পের কথকের প্রত্যাশিত চরিত্রের বিপরীত।”-যুক্তিসহকারে উক্তিটি বিশ্লেষণ কর।

Sunday, August 23, 2020

 নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।

লোক : দুনিয়াতে আমার মতো সুখী কে? আমি সুখের রাজা। আমি মস্ত বড় বাদশা। 

রহমত : ও বাদশা ভাই, তোমার গায়ের জামা কোথায়? তোমাকে একশ টাকা দেব। জামাটা নিয়ে আস। 

লোক : জামা! 

রহমত : জামা মানে জামা! এই যে, আমাদের জামার মত জিনিস।......

হাসু         : মিছা কথা বল না। 

লোক : মিছে বলব কেন? আমার ঘরে কিছু নাই। সেই জন্যই তো আমি সুখী মানুষ।


ক. বিত্তসুখের দুর্ভাবনায় মানুষের কী কমে যায়? 

খ. ‘নির্ভাবনায় মানুষেরা ঘুময়ে থাকে ভাই’-এ কথাটি কেন বলা হয়েছে?   

গ. উদ্দীপকের সঙ্গে ‘আশা’ কবিতার মিলের ক্ষেত্রটি চিহ্নিত কর।     

ঘ. “উদ্দীপকের সুখী মানুষ ‘আশা’ কবিতার কবির ভাবনার প্রতিরূপ”-উক্তিটি মূল্যায়ন কর। 


নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।

আলম সাহেব গত কয়েক রাত ভালোভাবে ঘুমাতে পারেন না। তার তিনটি কারখানা আছে। সেখানে ব্যবসা মন্দা ও শ্রমিক অসন্তোষ চলছে। ফলে তার রক্তচাপ বেড়ে যাচ্ছে। এ অবস্থায় অন্যের সুখ-দুঃখ নিয়ে ভাবার সময় নেই। অপরদিকে সলিম মিয়া মধ্যবিত্ত ঘরের সাধারণ চাকুরে। যে পরিমাণ আয় তা দিয়ে ভালোভাবে চলছে। সুযোগ পেলেই অন্যের দুঃখে-কষ্টে সময় দেন। সব সময় তার মনে প্রশান্তি বজায় থাকে।


ক. সারা দিনের পরিশ্রমেও কী খুঁজে পায় না? 

খ. কাদের মনের কোণে দুরাশার গ্লানি নেই? কথাটি কথাটি বুঝিয়ে লেখ।

গ. উদ্দীপকের আলম সাহেব ‘আশা’ কবিতার কাদের প্রতিনিধিত্ব করে? ব্যাখ্যা কর।     

ঘ. “উদ্দীপকের সলিম মিয়া ‘আশা’ কবিতার কবির ভাবনার প্রতিরূপ”-উক্তিটি মূল্যায়ন কর। 


নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।

স্তবক-১: সবার বাসিব ভারৈা, করিব না আত্মপর ভেদ

সংসারে গড়িব এক নতুন সমাজ

মানুষের মাঝে কভু রবে না বিচ্ছেদ-

সর্বত্র মৈত্রীর ভাব করিবে বিরাজ।


স্তবক-২: ধনী বলছে আরও ধন দাও, ভিখারি বলছে আরও ভিক্ষা দাও, পেটুক বলছে আরও খাবার দাও। শুধু দাও আর দাও। 


ক. বেড়ার ঘরটি কেমন? 

খ. কবি কোন জগতে হারিয়ে যেতে চান?

গ. উদ্দীপকে স্তবক-১ এর ভাবার্থ ‘আশা’ কবিতার যে দিকটি ইঙ্গিত করে তা বর্ণনা কর।     

ঘ. “উদ্দীপকে স্তবক-২ এর বক্তব্য ‘আশা’ কবিতার কবির ভাবনার বিপরীত”-উক্তিটি মূল্যায়ন কর।

পল্লিজননী

 নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।

কুমড়ো ফুলে ফুলে নুয়ে পড়েছে লতাটা

সজনে ডাঁটায় ভরে গেছে গাছটা

আর আমি ডালের ভরি শুকিয়ে রেখেছি।

খোকা তুই কবে আসবি? কবে ছুটি?


ক. পচান পাতার ঘ্রাণ কোথা থেকে আসে?         

খ. ‘মোসলমানের আড়ং দেখতে নাই’-মা এ কথা কেন বলেছেন?                        

গ. উদ্দীপকে ‘পল্লীজননী’ কবিতার কোন দিকটি প্রতিফলিত হয়েছেব্যাখ্যা কর।               

ঘ. উদ্দীপক এবং ‘পল্লীজননী’ কবিতার বিষয়বস্তু এক নয়-উক্তিটি বিশ্লেষণ কর।                 


নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।

স্বামীহারা রাহেলা বানু নিমার্ণ শ্রমিক হিসেবে অক্লান্ত পরিশ্রম করে একমাত্র সন্তান শিপুকে লেখাপড়া শেখান। তিনি স্নেহবাৎসল্য থাকলেও তা অন্তরে ধারণ করে সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করতে প্রতিজ্ঞাবদ্ধ।


ক. ঘরের চালে কী ডাকে?  

খ. মা নামাজের ঘরে মোমবাতি আর দরগায় দান মানেন কেন?  

গ. উদ্দীপকের রাহেলা বানুর মধ্যে পল্লীজননীর যে গুণের প্রতিফলিত হয়েছে, তা ব্যাখ্যা কর।                     

ঘ. উদ্দীপকে ‘পল্লীজননী’ কবিতার মমতাময়ী মায়ের চেতনার সামগ্রীক দিক ফুটে ওঠেনি-উক্তিটি মূল্যায়ন কর।

                                                                 

৩. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।   

বিধাব মায়ের একমাত্র সন্তান সাহেদ।  ভাগ্যের সন্ধ্যানে সে পাড়ি দেয় সৌদি আরবে। সে সেখানে একটা কারখানাতে কাজ করে। সে মাকে মাঝে মাঝে ফোন করে।কিন্তু তাতে মায়ের মন ভরে না। মা নামাজ পড়ে ছেলের জন্য দোয়া করে যেন ছেলে তার ভাল থাকে সর্বদাই।


ক. ‘পল্লিজননী’ কবিতায় কোন ফলের কথা বলা হয়েছে?  

খ. ‘আজও রোগে তার পথ্য জোটে নি’- পথ্য না জোটার কারণ কী?  

গ. উদ্দীপকে ‘পল্লিজননী’ কবিতার যে দিকটি প্রতিফলিত হয়েছে তা তুলে ধর। 

ঘ. প্রতিফলিত দিকটিই ‘পল্লিজননী’ কবিতার সমগ্রভাবকে ধারণ করে কি? যুক্তিসহ ব্যাখ্যা কর।     

Thursday, August 20, 2020


আশুগঞ্জতাপবিদ্যুৎ কেন্দ্রউচ্চবিদ্যালয়

ভার্চুয়ালপ্ল্যাটফর্ম (জুম/মিট) এরঅন-লাইনক্লাসেরসময়সূচি: ২2৩১ আগস্ট ২০২০

প্রাথমিকশাখা :শিশু-৫ম শ্রেণি

তারিখ

ও বার

৫ম শ্রেণি

৪র্থ শ্রেণি

৩য় শ্রেণি

২য় শ্রেণি

১ম শ্রেণি

শিশুশ্রেণি

(3.০০-3.৪৫)

(3.০০-3.৪৫)

(3.০০-3.৪৫)

(3.০০-3.৪৫)

(4.০০-4.৪৫)

(4.০০-4.৪৫)

২২/০৮/২০২০

শনিবার

গণিত

ইউনুছস্যার

বাংলা

মুক্তিগুপ্তাম্যাডাম

বাংলা

ব্যানার্জীস্যার

ইংরেজি

রীনাম্যাডাম

 

বাংলা

আয়েশাম্যাডাম

---

২৩/০৮/২০২০

রবিার

বিজ্ঞান

নজরুলস্যার

ইংরেজি

হোসাইনস্যার

ইংরেজি

রীনাম্যাডাম

বাংলা

সেলিনাম্যাডাম

ইংরেজি

শাহনাজম্যাডাম

বাংলা

আয়েশাম্যাডাম

২৪/০৮/২০২০

সোমবার

বাওবিপ

লিনাম্যাডাম

গনিত

সেলিনাম্যাডাম

গণিত

তালহাস্যার

গণিত

আলীস্যার

বাংলা

আয়েশাম্যাডাম

গণিত

শাহনাজম্যাডাম

২৫/০৮/২০২০

মঙ্গলবার

বাংলা

ব্যানার্জীস্যার

বাওবিপ

লিনাম্যাডাম

বিজ্ঞান

আলীস্যার

বাংলা

সেলিনাম্যাডাম

গণিত

শাহনাজম্যাডাম

---

২৬/০৮/২০২০

বুধবার

ইংরেজি

নরেশস্যার

বিজ্ঞান

আলীস্যার

বাংলা

ব্যানার্জীস্যার

ইংরেজি

রীনাম্যাডাম

ইংরেজি

শাহনাজম্যাডাম

ইংরেজি

আয়েশাম্যাডাম

২৭/০৮/২০২০

বৃহস্পতিবার

বাংলা

ব্যানার্জীস্যার

ইংরেজি

হোসাইনস্যার

ইংরেজি

রীনাম্যাডাম

বাংলা

সেলিনাম্যাডাম

গণিত

শাহনাজম্যাডাম

---

২৯/০৮/২০২০

শনিবার

ইংরেজি

নরেশস্যার

গনিত

সেলিনাম্যাডাম

গণিত

তালহাস্যার

গণিত

আলীস্যার

ইংরেজি

শাহনাজম্যাডাম

ইংরেজি

আয়েশাম্যাডাম

৩১/০৮/২০২০

রবিবার

বিজ্ঞান

ইউনুছম্যাম

ইংরেজি

হোসাইনস্যার

বিজ্ঞান

আলীস্যার

বাংলা

সেলিনাম্যাডাম

বাংলা

আয়েশাম্যাডাম

---