# সূর্যের আলোতে রাতের অন্ধকার কেটে
যায়।শিক্ষার আলো আমাদের অজ্ঞানতার অন্ধকার দূর করে। আমাদের দৃষ্টিতে চারপাশের জগৎ আরও
সুন্দর হয়ে ওঠে। আমরা জীবনের নতুন অর্থ খুঁজে
পাই; শিক্ষার আলো পেয়ে আমাদের ভেতরের মানুষটি জেগে ওঠে। আমরা বড় হতে চাই, বড় হওয়ার
জন্য চেষ্টা করি। আমরা সুন্দর করে বাঁচতে চাই, বাাঁচার মতো বাঁচতে চাই। আর সুন্দর করে
বাঁচতে হলে চাই জ্ঞান। সেই জ্ঞান কাজেও লাগানো চাই। শিক্ষার ফলে আমাদেও ভেতর যে শক্তি
লুকানো থাকে তা ধীরে ধীওে জেগে ওঠে। আমরা মানুষ
হয়ে উঠি।
সারাংশ: সূর্যের আলো যেমন অন্ধকার
দূর করে, তেমনি শিক্ষার আলো মনের অন্ধকার দূর করে দেয়। প্রত্যেকের ভিতরে লুকানো শক্তি
আছে; আর শিক্ষা এ শক্তিকে বিকশিত করে। শিক্ষার মাধ্যমে আমরা জ্ঞান ও দক্ষতা লাভ করে
নিজের শক্তিকে কাজে লাগিয়ে যথার্থ মানুষ হয়ে উঠি।
# সময় ও স্রোত কাহারও জন্যে অপেক্ষা করে না, চিরকাল চলিতে থাকে। সময়ের
নিকট অনুনয় কর, ইহাকে ভয় দেখাও ভ্রুক্ষেপও করিবে না; সময় চলিয়া যাইবে, আর ফিরিবে না।
নষ্ট স্বাস্থ্য ও হারানো ধন পুনঃপ্রাপ্ত হওয়া য়ায়, কিন্তু সময় একবার গত হইয়া গেলে আর
ফিরিয়া আসে না। গত সময়ের জন্য অনুশোচনা করা নিষ্ফল। যতই কাঁদ না, গত সময় আর কখনো ফিরিয়া
আসিবে না।
সারাংশ: নদীর স্রোত নিয়ত প্রবহমান।সময়
ও বহমান।দুটিই কারও জন্য অপেক্ষা করে না। তাই যে-সময় চলে গেল অমনোযোগ ও অবহেলায় তার
জন্য অনুশোচনা করা নিরর্থক। তাই সময়র কাজ সময়ে করাটাই সর্বোত্তম।