কপোতাক্ষ নদ
১. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
i. দেশি ভাষা বিদ্যা যার মনে ন জুরায়।
নিজ দেশ তিয়াগী কেন বিদেশ ন যায়।।
ii. কিন্তু এ স্নেহের তৃষ্ণা মিটে কার জলে?
দুগ্ধ-স্রোতরূপী তুমি জন্মভূমি-স্তনে।
ক. দ্বিতীয় স্তবকটি কোন কবির লেখা?
খ. কপোতাক্ষ নদের কথা কবির সব সময় মনে পরে কেন?
গ. স্তবক দুটির অন্তর্নিহিত ভাবের সাদৃশ্য ও বৈসাদৃশ্য কী?
ঘ. স্তবক দুটির অন্তর্নিহিত তাৎপর্য বিশ্লেষণ কর।
২. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
বাংলার নদী কি শোভা শালিনী
কি মধুর তার কুল কুল ধ্বনি
দু ‘ধারে তাহার বিটপীর শ্রেণি
হেরিলে জুরায় হিয়া।
ক. অষ্টককে ইংরেজিতে কী বলা হয়?
খ. ‘দুগ্ধ-স্রোতরূপী’ বলতে কবি কী বুঝিয়েছেন?
গ. ‘কপোতাক্ষ নদ’ কবিতার মূলভাবের সাথে উদ্দীপকের মূলভাবের সাদৃশ্য বর্ণনা কর।
ঘ. ‘কপোতাক্ষ নদ’ কবিতার পরিণতির দিকটি উদ্দীপকে অনুপস্থিত-বিশ্লেষণ কর।
৩. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
কবি আল মাহমুদের প্রিয় নদী তিতাস। এ নদী কবির শৈশবের নদী। নদীর বিক্ষুব্ধ তরঙ্গমালাকে উদাস করেছিল। নির্মল বাতাস, নদীর শুভ্র তনুশ্যী জয় করে নিয়েছে কবির মন। তাই তো কবি বলেছেন-
“নীরব তৃপ্তির জন্য আনমনে বসে থেকে ঘাসে
ডনর্মল বাতাস টেনে বহুক্ষণে ভরেছি এক বুক।”
কর্মজীবনে নানা স্থানে তিনি ঘুরেছেন কিন্তু শৈশবের প্রিয় এ নদী স্মৃতিতে জাগরূক।
ক. মাইকেল মধুসূদন দত্তের অমর সৃষ্টি কী?
খ. ‘আর কি হে হবে দেখা’ কবির এরূপ মনে হওয়ার কারণ কী?
গ. উদ্দীপকে ‘কপোতাক্ষ নদ’ কবিতার কোন দিকটি অনুপস্থিত? বর্ণনা কর।
ঘ. “কবি আল মাহমুদের অনুভূতি ‘কপোতাক্ষ নদ’ কবিতার ষটকের ভাব ফুটে উঠেছে”-বিশ্লেষণ কর।
No comments:
Post a Comment