সুভা
আনু নবম শ্রেণিতে পড়ে। ক্লাসের অন্য সব ছেলে-মেয়ের মত সেও প্রাণবন্ত। খেলাধুলা করে, বন্ধুদের সাথে মেলামেশা করে। হঠাৎ করেই ঘটল দুর্ঘটনা। সড়ক দুর্ঘটনায় আনু একটা পা হারায়। এখনও সে ক্লাসে আসে, শিক্ষকের পড়াবলে। কিন্তু আগের মতো সেই প্রাণবন্ত পরিবেশ পায় না। ক্লাসের বন্ধুরা তার সাথে মেশে না, কথাও বলতে চায় না। ফলে সে ধীরে ধীরে নিশ্চুপ হয়ে যায়।
ক. বাণীকণ্ঠের ঘর কয় চালা?
খ. প্রতাপের প্রতি তার মা-বাবা নিরাশ হওয়ার কারণ কী?
গ. উদ্দীপকটি ‘সুভা’ গল্পের কোন ভাবকে নির্দেশ করে? লেখ।
ঘ. “শারীরিক ত্রæটির কারণেই উদ্দীপকের আনু আর ‘সুভা’ গল্পের সুভা সামাজিক বৈষম্যের শিকার।”-মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।
২. দুই পা আছে কিন্তু উঠে দাঁড়াবার শক্তি নেই। তাতে কী? আত্মবিশ্বাস তো আছে। তাই তো জীবনযুদ্ধে দমে যাননি আলমগীর হোসেন। ছোটবেলায় টাইফয়েট জ্বরে আক্রান্ত হয়ে পঙ্গুত্ব বরণ করেন তিনি। তারপর থেকে হাঁটা-চলা ও কাজকর্ম করার কথা কখনো চিন্তা করতে পারেননি আলমগীর। কিন্তু শারীরিকভাবে প্রতিবন্ধী হলেও জীবিকার তাগিদে রিকশাকে বেছে নিয়েছেন হাতিয়ার হিসেবে।
ক. সুভা জলকুমারী হলে কী করত?
খ. কেন বাণীকণ্ঠকে লোকে নিন্দা করতে শুরু করে?
গ. উদ্দীপকটি আলমগীর হোসেনের সাথে ‘সুভা’ গল্পের সুভার সাদৃশ্যপূর্ণ দিকটি ব্যাখ্যা কর।
ঘ. “ উদ্দীপকটি আলমগীর হোসেনের পরিস্থিতি ও পরিণতি সুভার পরিণতির থেকে ভিন্ন।”-মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।
৩. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে,
বাইব না মোর খেয়া তরী এই ঘাটে
চুকিয়ে দেব বেচা কেনা, মিটিয়ে দেব লেনা দেনা
বন্ধ হবে আনাগোনা এই বাটে;
তখন আমায় নাইবা মনে রাখলে।
ক. প্রতাপ কাদের ছেলে?
খ. ‘তাহার মর্ম তাহার ভাষার অপেক্ষা সহজে বুঝিত’-কথাটি দ্বারা কী বোঝানো হয়েছে?
গ. উদ্দীপকটিতে ‘সুভা’ গল্পের দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. “ উদ্দীপকের কবিতাংশে ‘সভা’ গল্পের বোবা মেয়েটির ব্যথিত হৃদয়ের আর্তিই যেন ভাষারূপ পেয়েছে।”-মন্তব্যটির যথার্থতা নিরূপণ কর।
5 comments:
গ্রামে কে নাড়ি দেখতে জানত
গ্রামে কে নাড়ি দেখতে জানত
গ্রামে কে নাড়ি দেখতে জানত
গ্রামে কে নাড়ি দেখতে জানত
আমার রানার কবিতার সৃজনশীল এর উত্তর লাগবে ।।।।।
Post a Comment