জুতা-আবিষ্কার
মিস্ত্রি, কামার, শিল্প, দরজি এরা কি সত্যই নি¤œস্তরের লোক? অশিক্ষিত বলেই কি সভ্য সমাজে এদের স্থান নেই। যা বলে অবহেলা করছ তা কতখানি জ্ঞান, চিন্তা ও সাধনার ফল তা কি ভেবে দেখেছ?
ক. ‘জুতা-আবিষ্কার’ কবিতার চরণ সংখ্যা কত?
খ. চামার-কুলপতিকে মন্ত্রী কেন সূলে চড়াতে চাইলেন?
গ. উদ্দীপকটি ‘জুতা-আবিষ্কার’ কবিতার কোন দিকটির ইঙ্গিতবাহী? ব্যাখ্যা কর।
ঘ. “উক্ত দিকটি ‘জুতা-আবিষ্কার’ কবিতার সমগ্র ভাবের প্রকাশক”-মন্তবটির সাথে তুমি একমত? তোমার মতের পক্ষে যুক্তি দেখাও।
২. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
সামান্য তবু তবু তুচ্ছ নই
ভেবো না মানুষ হই।
সবার মাঝে মেধা আছে
লুকিয়ে তুমি খুঁজবে পাছে।
আকাশ পানে দেখব তবে
কিছু নাহি হারিয়ে যাবে।
মানুষ আছে মানুষ মাঝে
আমারই পাবে তার সাজে।
ক. ‘মহী’ শব্দের অর্থ কী?
খ. রান্নাঘরে হাড়িচড়া বন্ধ হলো কেন?
গ. উদ্দীপকের কবিতাংশের সাথে ‘জুতা আবিষ্কার’ কবিতার সাদৃশ্যগত দিকটি তুলে ধর।
ঘ. ‘সমাজের সাধারণ মানুষেরাই অনেক গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান করে’ -উদ্দীপক ও ‘জুতা আবিষ্কার’ কবিতার আলোকে -উক্তিটি বিশ্লেষণ কর।
৩. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
আছে যত কৃষক ভব মাঝে
অসাধ্য তারা করে সাধন দধীচি সাজে।
তারা-ই মোদের অন্ন তুলে দেয় মুখে
তুচ্ছ তবু থাকে যেন সদা সুখে।
করে না মোদের অন্নের সমাধান
আছে যত জ্ঞানী আর পূণ্যবান।
ক. ‘মহী’ শব্দের অর্থ কী?
খ. রান্নাঘরে হাড়িচড়া বন্ধ হলো কেন?
গ. উদ্দীপকের কবিতাংশের সাথে ‘জুতা আবিষ্কার’ কবিতার সাদৃশ্যগত দিকটি তুলে ধর।
ঘ. ‘সমাজের সাধারণ মানুষেরাই অনেক গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান করে’ -উদ্দীপক ও ‘জুতা আবিষ্কার’ কবিতার আলোকে -উক্তিটি বিশ্লেষণ কর।
No comments:
Post a Comment