চলমান কথা

গত ১১ মে, ২০২০ আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্র উচ্চ বিদ্যালয়ের অনলাইন পরীক্ষার শুভ উদ্বোধন করেন প্রকৌশলী এ এম এম সাজ্জাদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, এপিএসসিএল।

স্বপ্নের পদ্মা সেতু; স্বপ্ন হলো সত্যি। স্বপ্নের পদ্মা সেতুর সাথে স্বপ্ন যাবে বাড়ি।

Wednesday, July 8, 2020

# বৃক্ষরোপণ সপ্তাহ পালনের প্রয়োজনীয়তা উল্লেখ করে বন্ধুর কাছে একখানা চিঠি লেখ।

অথবা, মনে করো, তোমার নাম নিবিড়/প্রবীর। তোমার বন্ধুর নাম আবির/কাবির। সে খুলনা বসবাস করে। বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা উল্লেখ করে বন্ধুর কাছে একখানা চিঠি লেখ।
১২ জুলাই,২০১৮ খ্রি.
উজিরপুর, বরিশাল।

প্রিয় আবির/কাবির,
প্রথমে আমার আন্তরিক শুভেচ্ছা নিও। গতকাল তোমার যে চিঠিখানা পেয়েছি তার জন্য তোমাকে ধন্যবাদ।গতকাল তোমার চিঠি পেয়ে জানতে পারলাম তুমি ভালো আছ। আমিও তোমাদের দোয়ায় ভালো আছি।তুমি বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে চেয়েছ। আজ সে সম্পর্কে লিখছি। 

তুমি তো জান, গাছ আমাদের পরম বন্ধু। আমরা শ্বাস-প্রশ্বাসে অক্সিজেন গ্রহণ করি, কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ করি। আর গাছ আমাদের প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করে এবং বিষাক্ত কার্বন-ডাই-অক্সাইড শোষণ করে নেয়, পরিবেশের ভারসাম্য রক্ষা করে। কিন্তু মানুষ তার প্রয়োজনে প্রচুর গাছ কাটছে।ৎবন উজাড় হচ্ছে। তাতে প্রকৃতি ও পরিবেশের ভীষণ ক্ষতি হচ্ছে

দেশের অর্থনৈতিক উন্নয়নে বনজ সম্পদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষার জন্যে দেশের মোট ভূমির কমপক্ষে শতকরা ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন। কিন্তু সে তুলনায় আমাদের বনভূমির পরিমাণ খুবই কম। তাই অর্থনৈতিক সমৃদ্ধিও জন্যে সব সম্পদেও উন্নয়নের মাধ্যমে তাৎপর্যপূর্ণ অবদান রাখা দরকার। নানা কারণে দেশের বনভূমি ক্রমেই উজাড় হয়ে যাচ্ছে। দেশের জনসংখ্যা দ্রুত বৃদ্ধিজনিত কারণে অনেক বনভূমি ধ্বংস হয়ে যাচ্ছে। ফলে পরিবেশের ভারসাম্য বিনষ্ট হচ্ছে। এজন্য বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা অনেক বেশি। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ নানাভাবে বৃক্ষের ওপর নির্ভশীল। বৃক্ষ অক্রিজেন দিয়ে আমাদের জীবন রক্ষা করে। বৃক্ষের কাঠ আমাদেও একটি বড় ধরনের আয়ের উৎস। গৃহনির্মাণ, নিত্যপ্রয়োজনীয় আসবাবপত্র তৈরি থেকে শুরু করে বৃক্ষ মানবজীবনে কত প্রয়োজন মেটায় তা বলে শেষ করা যাবে না। বৃক্ষের অভাবে অনাবৃষ্টি দেখা দেয়, দেখা দেয় নানা প্রাকৃতিক দুর্যোগের ভয়াবহতা। বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা সম্পর্কে জনগণকে সচেতন করে তোলতে হবে। মনে রাখতে হবে, গাছ বাঁচলে মানুষ বাঁচবে।

আজ আর না। সময় পেলেই আমাকে চিঠি লেখো। ভালো থেকো। তোমার পিতা-মাতাকে শ্রদ্ধা ও ছোট ভাই-বোনদেরকে স্নেহ জানাবে।তোমার সার্বিক মঙ্গল কামনা করি।

ইতি
তোমার প্রিয়,
নিবিড়/প্রবীর


 প্রেরক,
   নিবিড়/প্রবীর
   গ্রা:+পো: ডহড়পাড়া
   উপজেলা: উজিরপুর
   জেলা: বরিশাল।  ডাক টিকিট
                                         ডাক টিকিট
প্রাপক,                               
আবির/কাবির
গ্রাম+পো: ধামসর,
উপজেলা: উজিরপুর           
জেলা: বরিশাল।

No comments: