বঙ্গবাণী
১. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
মোদের গরব, মোদের আশা, আ-মরি বাংলা ভাষা!
মাগো তোমার কোলে, তোমার বোলে, কতই শান্তি ভালবাসা!
ক. ‘আব্দুল হাকিম’ কোন শতকের কবি?
খ. হিন্দুর অক্ষর বলতে কী বুঝানো হয়েছে?
গ. ‘বঙ্গবাণী’ কবিতার কোন বিষয়টি উদ্দীপকে প্রকাশিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. মিল থাকলেও ‘বঙ্গবাণী’ কবিতার কবির বক্তব্য এখানে সম্পূর্ণ উন্মোচিত হয় নি।-মূল্যায়ন কর।
২. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
সাহিদ ও জাহিদ দুই বন্ধুবিশ্ববিদ্যালয়ে পড়ে। সাহিদ বাংলা ভাষাকে খুব ভালোবাসে। অন্যদিকে জাহিদের বাংলা ভাষা ও সংস্কৃতি পছন্দ নয়। সে ইংরেজি জানা নিয়ে গর্ব করে। সাহিদ ক্ষুব্ধ হয়ে জাহিদকে বলে, “আমরা বাঙালি, বাংলা ভাষা আমাদের অহংকার।”
ক. কারা হিন্দুর অক্ষরকে হিংসা করে?
খ. ‘আরবি ফারসি শাস্ত্রে নাই কোন রাগ’ ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের জাহিদের মতো মানুষদের প্রতি কবি আবদুল হাকিম কী মনোভাব পোষণ করেন? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের সাহিদ ও ‘বঙ্গবাণী’ কবিতার কবির বক্তব্য একই চেতনা থেকে উৎসারিত”-মূল্যায়ন কর।
৩. নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দা।
কিন্তু যে সাধেনি কভু জন্মভূমির হিত
স্বজাতির সেবা যেবা করেনি কিঞ্চিৎ
জানাও সে নরাধম জানাও সত্বর
অতীব ঘৃণিত সেই পাষÐ বর্বর।
ক. ‘মারফত’ শব্দের অর্থ কী?
খ. মাতৃভাষার মাধ্যমে শিক্ষায় মানুষের ভাগ্য কীভাবে সুপ্রসন্ন হয়? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকটি ‘বঙ্গবাণী’ কবিতার সঙ্গে কীভাবে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকের মূলভাব এবং ‘বঙ্গবাণী’ কবিতার মূলভাব পুরোপুরি এক নয়”-মন্তব্যটি মূল্যায়ন কর।
2 comments:
উত্তর কোথায়?
উত্তর কোথায়?
Post a Comment