চলমান কথা

গত ১১ মে, ২০২০ আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্র উচ্চ বিদ্যালয়ের অনলাইন পরীক্ষার শুভ উদ্বোধন করেন প্রকৌশলী এ এম এম সাজ্জাদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, এপিএসসিএল।

স্বপ্নের পদ্মা সেতু; স্বপ্ন হলো সত্যি। স্বপ্নের পদ্মা সেতুর সাথে স্বপ্ন যাবে বাড়ি।

Wednesday, July 8, 2020

# ছাত্রজীবনে শিক্ষামূলক সফরের গুরুত্ব বর্ণনা করে বন্ধুর কাছে একখানা চিঠি লেখ।

১২ জুলাই, ২০১৮ খ্রি.
উজিরপুর, বরিশাল।

প্রিয় মামুন,
প্রথমে আমার আন্তরিক শুভেচ্ছা নিও। গতকাল তোমার যে চিঠিখানা পেয়েছি তার জন্য তোমাকে ধন্যবাদ।গতকাল তোমার চিঠি পেয়ে জানতে পারলাম তুমি ভালো আছ। আমিও তোমাদের দোয়ায় ভালো আছি।

আজ আমি তোমাকে আমার জীবনের একটি চমৎকার অভিজ্ঞতার কথা বলছি। একথা তোমার অজানা নয় যে, ছাত্রজীবন শিক্ষা লাভের সময়। তবে এ শিক্ষা লাভ শুধু পাঠ্যপুস্তকগত নয়। এর বাইরেও অনেক কিছু জানার আছে। কবি বলেছেন, গ্রন্থগত বিদ্যা আর পর হস্তে ধন, নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন। এজন্য ছাত্রজীবনে শিক্ষামূলক ভ্রমণ খুব গুরুত্বপূর্ণ। এটি আমাদের ধরা-বাঁধা একগুঁয়ে ঝীবনকে একটি নতুন মাত্রা দান করে শিক্ষামূলক ভ্রমণের মাধ্যমে আমরা বিাভন্ন ঐতিহাসিক স্থান অথবা কােনো  প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত স্থানে ঘুরে দেখার সুযোগ পাই। এসব স্থান সম্পর্কে বিভিন্ন তথ্য ও তত্ত¡ জানতে পারি। এ ভ্রমণ আমাদেও জ্ঞানের ভাণ্ডারকে আরও সম্প্রসারিত করে। আমরা বাইরের জগৎ সম্পর্কে প্রায়োগিক জ্ঞান অর্জন করতে পারি। এটা আমাদের জ্ঞান-পিপাসা মেটাতে সহায়তা করে। সেই সঙ্গে ভূগোলের জ্ঞানলাভসহ দেশের ভূপ্রকৃতি, সম্পদ, মানুষ ও জীবনযাপন প্রণালির ছবি কত সহজে দেখা যায়। বইয়ের পাতায় তা কোনোদিন খুঁজে পাওয়া যায় না। আর ভ্রমণে আছে দেশ এবং তার মানুষকে জানার সুযোগ। তাই ছাত্রজীবনে শিক্ষামূলক ভ্রমণের উপকারিতা অনস্বীকার্য।

আজ আর না। সময় পেলেই আমাকে চিঠি লেখো। ভালো থেকো। তোমার পিতা-মাতাকে শ্রদ্ধা ও ছোট ভাই-বোনদেরকে স্নেহ জানাবে।

ইতি
তোমার প্রিয়,
মুমতারিন মালিহা


প্রেরক,
দিপা/দীপন
গ্রা:+পো: ডহড়পাড়া
উপজেলা: উজিরপুর
জেলা: বরিশাল।     ডাক টিকিট
                                          ডাক টিকিট
প্রাপক,                                
আবির/কাবির
গ্রাম+পো: ধামসর,
উপজেলা: উজিরপুর           
জেলা: বরিশাল।    

No comments: